অ্যাপলকে নয়শ’ কোটি ডলার দিচ্ছে গুগল, কারণ...

আইফোনে আইওএস-এর সাফারি ব্রাউজারের ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে থাকতে চায় গুগল। আর এজন্য মার্কিন টেক জায়ান্ট অ্যাপলকে এ বছর নয়শ’ কোটি ডলার দিচ্ছে স্বদেশীয় ওয়েব জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2018, 06:52 PM
Updated : 29 Sept 2018, 06:52 PM

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস-এর বিশ্লেষক রড হল-এর মতে, গুগলের পরিশোধ করা এই অর্থের অংকটা সামনে বাড়বে। ২০১৯ সালে এই অংক বেড়ে এক হাজার দুইশ’ কোটি ডলার হতে পারে বলে পূর্বাভাস তার, বলা হয়েছে প্রযুক্তি সাইট ৯টু৫ ম্যাক-এর প্রতিবেদনে।  

আইওএস-এ সাফারি ব্রাউজারে বর্তমানে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগলকে রেখেছে অ্যাপল। যদিও অ্যাপলের ভয়েস অ্যাসিট্যান্ট সিরিসহ অন্য কিছু ক্ষেত্রে সার্চ ইঞ্জিন হিসেবে বিং-কেও ব্যবহার করে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

নিজেদের হার্ডওয়্যার পণ্য বিক্রি বাড়তে থাকলে এই সেবাগুলো প্রতিষ্ঠানটির জন্য অনেক বড় আয়ের উৎস হবে বলে আশা অ্যাপলের, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।  

২০১৫ সাল থেকে অ্যাপল মিউজিক থেকে আয় বৃদ্ধির গতি অনেকটাই স্থবির। অন্যদিকে আইক্লাউড স্টোরেজ-এ বিনামূল্যে ব্যবহারের সুবিধা ৫জিবিতেই রাখা আছে, এখন আরও বেশি স্টোরেজের জন্য মাসিক অর্থ পরিশোধ করতে ইচ্ছা প্রকাশ করেছে এমন গ্রাহকের সংখ্যা বেড়েছে।