নভেম্বরে চীনে পঞ্চম ‘ওয়ার্ল্ড ইন্টারনেট কনফারেন্স’

নভেম্বরে নদীর শহর উঝেন-এ পঞ্চম ‘ওয়ার্ল্ড ইন্টারনেট কনফারেন্স’ আয়োজন করতে যাচ্ছে চীন। শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির এক কর্মকর্তা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2018, 08:16 AM
Updated : 29 Sept 2018, 08:18 AM

স্টেট কাউন্সিল ইনফরমেশন অফিসে আয়োজিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেন সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না’র ডেপুটি পরিচালক লিউ লিহং।

ঘোষণায় লিহং বলেন এ বছরের ডাব্লিউআইসি অনুষ্ঠিত হবে ঝেইজিয়াং অঞ্চলে। এবারের সম্মেলনের থিম হবে “পারস্পরিক আস্থা এবং যৌথ শাসনের জন্য একটি ডিজিটাল বিশ্ব গড়া-- সাইবারস্পেসে একটি সমাজের জন্য সম্মিলিত ভবিষ্যত তৈরির লক্ষ্যে।”

সরকার, আন্তর্জাতিক সংস্থা, প্রযুক্তি সমাজ এবং বেসরকারি সংস্থাকে সম্মেলনে আমন্ত্রণ করা হয়েছে। সম্মেলনটি চলবে নভেম্বরের ৭ থেকে ৯ তারিখ-- খবর আইএএনএস-এর।

লিউ বলেন, “বিশ্বজুড়ে পারস্পরিক আস্থা ও যৌথ শাসনের মাধ্যমে ইন্টারনেট উন্নয়নের দিকে আরও বেশি জোর দেওয়া হবে এই সম্মেলনে।”

সম্মেলনে বিনিময়, পারস্পরিক শিক্ষা, সহযোগিতা এবং বৈশ্বিক সাইবারস্পেস-এ স্বস্তি এবং উন্নয়ন আনার লক্ষ্যে কাজ করা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

লিউ বলেন ১৯টি উপ-ফোরাম নির্ধারণ করা হয়েছে। পাঁচটি থিমে এদের ভাগ করা হয়েছে, ‘উদ্ভাবনী উন্নয়ন’, ‘সার্বজনীন নিরাপত্তা’, ‘সরলতা ও অংশগ্রহণ’, ‘আরও উন্নত জীবন লাভের চেষ্টা’ এবং ‘সার্বজনীন সাফল্য’।

এই উপ-ফোরামগুলোতে কৃত্রিম বুদ্ধিমত্তা, ৫জি এবং ডিজিটাল সিল্ক রোডের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে বলে জানানো হয়েছে।