নির্বাচনী প্রচারকদের কর্মী দেবে না ফেইসবুক

নির্বাচনের মৌসুমে রাজনৈতিক প্রচারণার কোনো কার্যালয়ে কোনো কর্মীকে কাজে না পাঠানোর ঘোষণা দিয়েছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2018, 12:41 PM
Updated : 22 Sept 2018, 12:42 PM

রাজনৈতিক দলগুলোকে তাদের অনলাইন বিজ্ঞাপনী প্রচারণা তৈরির সহায়তায় আলাদা করে কর্মী পাঠানোর চর্চা রয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণায় ডিজিটাল পরিচালক এর আগে জানান, ফেইসবুকের সহযোগিতা তাদেরকে জিততে সহায়তা করেছে।

ফেইসবুক জানিয়েছে, ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকেও একই সহায়তা দেওয়ার প্রস্তাব করা হয়েছিল কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেন।

বর্তমান ফেইসবুক বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অনলাইন বিজ্ঞাপনী এজেন্সি আর ফেইসবুকের সামনে প্রথম স্থান দখলে নিয়ে আছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল।

গুগল আর মাইক্রোব্লগিং সাইট টুইটারও রাজনৈতিক প্রচারণাগুলোর বিশেষায়িত পরামর্শ সেবা দিয়ে থাকে। তবে তারা এখনও চর্চা বন্ধের কোনো আভাস দেয়নি, খবর বিবিসি’র।

আলাদা করে কর্মী না পাঠালেও বিনামূল্যে নিজেদের ওয়েবসাইটে সব রাজনৈতিক দলের জন্য বিজ্ঞাপনী পরামর্শ দেওয়ার কথা জানিয়েছে ফেইসবুক।

ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ব্লুমবার্গ-এর ‘দেখা’ অভ্যন্তরীণ তথ্যমতে, ডোনাল্ড ট্রাম্প-এর প্রচারণায় ফেইসবুক বিজ্ঞাপনের জন্য ২০১৬ সালের জুন থেকে নভেম্বরের মধ্যে ৪.৪০ কোটি ডলার খরচ করা হয়, যেখানে হিলারির প্রচারণার ব্যয় হয় ২.৮০ কোটি ডলার।