এক বছরের মধ্যেই হুয়াওয়ের ফোল্ডএবল স্মার্টফোন

এক বছরের মধ্যে ফোল্ডএবল স্মার্টফোন উন্মোচনের পরিকল্পনা করছে হুয়াওয়ে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2018, 01:16 PM
Updated : 13 Sept 2018, 01:16 PM

জার্মান দৈনিক ডাই ওয়েল্ট-এর সঙ্গে কথা বলা সময় বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠান প্রধান রিচার্ড ইউ। ইতোমধ্যেই “হুয়াওয়ে এটি নিয়ে কাজ করছে” বলে জানিয়েছেন তিনি।

চলতি মাসের শুরুতে হুয়াওয়ের দক্ষিণ কোরীয় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান স্যামসাংয়ের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়েছে যে, ফোল্ডএবল স্মার্টফোন আনার সময় এটি।

অন্যদিকে হুয়াওয়ের ফোল্ডএবল স্মার্টফোন নিয়ে এক বিশ্লেষক বলেন, ভাঁজযোগ্য পর্দার ব্যবসায়িক আকর্ষণ তার কাছে “এখনও স্পষ্ট নয়”।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, ইউয়ের কাছে নতুন প্রযুক্তি উদ্ভাবন নিয়ে জানতে চাওয়ায় তিনি বলেন, “আপনি এখনও কম্পিউটার কেন ব্যবহার করছেন? সম্ভবত আপনার কাছে মনে হয় স্মার্টফোনের পর্দা খুব ছোট।”

“আমরা এটি পরিবর্তন করব। আপনি একটি পর্দা ভাঁজ করতে পারবেন।”- বলেন ইউ। হুয়াওয়ে ইতোমধ্যে এমন একটি ডিভাইস নিয়ে কাজ শুরু করেছে আর এটি এক বছরের মধ্যে প্রস্তুতও হয়ে যাবে বলে জানান তিনি।

এই মন্তব্য থেকে হুয়াওয়ে আর স্যামসাংয়ের মধ্যে জোর প্রতিদ্বন্দ্বীতার আভাস পাওয়া যায়। দুই স্মার্টফোন জায়ান্টই নমনীয় ডিসপ্লে বা এ ধরনের সুবিধাযুক্ত প্রথম স্মার্টফোন আনার লক্ষ্য নিয়েছে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস-এর বিশ্লেষক বেন স্ট্যানটন বলেন, “ভাঁজযোগ্য ফোনকে একটি বাণিজ্যিক বাস্তবতায় নিয়ে আসতে এই খাত এখন খুবই কাছাকাছি রয়েছে।” যদিও স্মার্টফোনের মাধ্যমে কম্পিউটাররের জায়গা নিয়ে নেওয়ার যে ধারণা ইউ প্রকাশ করেন সে বিষয়ে নিশ্চিত নন তিনি।

স্ট্যানটন বলেন, “ভাঁজযোগ্য পর্দা দিয়ে প্রায়ই এমনটা মনে হয় যে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এটিকে তারা কতোটা উদ্ভাবনী ও প্রযুক্তি পারদর্শী তা হাইলাইট করতে ব্যবহার করছে।” আর “এটিকে বাণিজ্যিকভাবে সফল করতে দরকারী খুঁটিনাটি বিবেচনা না করেই” তারা এমনটা করছে বলে মন্তব্য তার।