ট্রাম্পের প্রস্তাবের ধাক্কা লাগতে পারে অ্যাপল শেয়ারে

বাণিজ্য নিয়ে চীনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর সম্পর্কে চলা টানাপোড়েন যদি আরও বাড়ে আর এতে অ্যাপলের পণ্যে নেতিবাচক প্রভাব পড়ে তবে অ্যাপল শেয়ারধারীদের ভালো সময় হয়তো শেষ হয়ে যাবে, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2018, 11:23 AM
Updated : 11 Sept 2018, 11:23 AM

শনিবার ট্রাম্প এক টুইটে বলেন, চীনে তৈরি পণ্যের উপর প্রস্তাবিত শুল্ক এড়াতে অ্যাপলের উচিৎ যুক্তরাষ্ট্রে পণ্য তৈরি করা। তিনি বলেন, “চীনের উপর আমরা বিশাল অংকের শুল্ক আরোপ করতে পারি যার কারণে অ্যাপল পণ্যগুলোর দাম বাড়তে পারে- কিন্তু এখানে একটি সমাধান আছে। যখন এখানে কর একদম শূন্য করে দেওয়া হবে, এমনকি কর ভর্তুকিও থাকবে।”

“আপনাদের পণ্যগুলো চীনের বদলে যুক্তরাষ্ট্রে তৈরি করুন। এখন নতুন কারখানা তৈরি শুরু করুন। রোমাঞ্চকর!” এর পরেই ট্রাম্প যোগ করেন এমএজিএ, যা ট্রাম্পের নির্বাচনী স্লোগান- মেইক আমেরিকা গ্রেট এগেইন-এর সংক্ষিপ্ত রূপ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথাইজারকে পাঠানো অ্যাপলের এক চিঠিতে বলা হয়, চীনে তৈরি পণ্যের উপর প্রস্তাবিত ২০ হাজার কোটি ডলার শুল্ক আরোপ অ্যাপল ওয়াচ, এয়ারপডস হেডফোন, হোমপড স্মার্ট স্পিকার, ম্যাক আর কম্পিউটারের মূল যন্ত্রাংশগুলোর দাম বাড়াবে।

চীনা পণ্যে ট্রাম্পের শুল্ক প্রস্তাব নিয়ে অ্যাপলের উপর সম্ভাব্য যে নেতিবাচক প্রভাব পড়বে তা বিশ্লেষণা করেছেন ব্যাংক অফ আমেরিকা মেরিল লিঞ্চ-এর ওয়ামসি মোহান এবিং লুপ ভেনচারস-এর জিন মানস্টারসহ বিশ্লেষকরা।

সোমবার এ নিয়ে খবর প্রকাশের পর অ্যাপলের শেয়ারমূল্য ১.৩ শতাংশ পড়ে গিয়েছে।

এ নিয়ে অ্যাপলকে অনুরোধ করা হলেও প্রতিষ্ঠানটি কোনো সাড়া দেয়নি বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।

আরও খবর-