ডিভাইস ডেটা পেতে অ্যাপলের অনলাইন পোর্টাল

গ্রাহকের ডিভাইসের ডেটা নিতে বিশ্বজুড়ে নতুন অনলাইন পোর্টাল উন্মোচন করবে অ্যাপল। আইন  প্রয়োগকারী কর্মকর্তাদের অনুরোধে ট্র্যাকিং ও প্রক্রিয়াকরণের জন্য এই উদ্যোগ নিচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2018, 08:03 AM
Updated : 7 Sept 2018, 08:03 AM

বৃহস্পতিবার অ্যাপলের ওয়েবসাইটে ঘোষণা দেওয়া হয়, “২০১৮ সাল শেষ হওয়ার আগেই আইন প্রয়োগকারী কর্মকর্তাদের জন্য একটি অনলাইন পোর্টাল উন্মোচন প্রক্তিয়া শুরু হবে, এর মাধ্যমে কর্মকর্তারা আইনীভাবে গ্রাহকের ডেটার জন্য অনুরোধ করতে পারবেন, অনুরোধগুলো ট্র্যাক করা যাবে ও অ্যাপল থেকে ডেটা নেওয়া যাবে।”

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের প্রশিক্ষণ দিতে একটি দলও তৈরি করছে ট্রিলিয়ন ডলারের মার্কিন প্রতিষ্ঠানটি।

“এটি আমাদেরকে ছোট আকারের পুলিশ বাহিনী ও সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে আমাদের ক্ষমতা লক্ষণীয়ভাবে বৃদ্ধি করবে। এর মধ্যে কর্মকর্তাদের জন্য একটি অনলাইন প্রশিক্ষণ মডিউলও থাকবে।”

২০১৭ সালের জুলাই থেকে ডিসেম্বর মাসের মধ্যে বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে ২৯৭১৮টি অ্যাপল ডিভাইসের তথ্য চাওয়া হয়েছে। চলতি বছরের মে মাসে অ্যাপলের দ্বি-বার্ষিক স্বচ্ছতা প্রতিবেদনে বলা হয় এর মধ্যে ৭৯ শতাংশ ডিভাইসের ডেটা সরবরাহ করা হয়েছে।

এই সময়ের মধ্যে সরকারি ও অন্যান্য সংস্থার পক্ষ থেকেও ৩৩৫৮টি অ্যাপল অ্যাকাউন্টের তথ্যও চাওয়া হয়েছে। এর মধ্যে  ৮২ শতাংশ অ্যাকাউন্টের তথ্য দিয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “এই উদাহরণগুলো সেসব ক্ষেত্রে প্রযোজ্য যেখানে আইন প্রয়োগকারী সংস্থাগুলো গ্রাহকের জন্য কাজ করছে, গ্রাহকের হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া ডিভাইস বের করতে সহায়তা করছে।”

প্রতিষ্ঠানটি আরও জানায়, “এর পাশাপাশি অ্যাপল নিয়মিতভাবেই অনেক ডিভাইসের জন্য ভুয়া তদন্ত অনুরোধ পায়।”