এবছরই ফোল্ডএবল স্মার্টফোন আনবে স্যামসাং!

চলতি বছরের শেষ দিকেই ফোল্ডএবল স্মার্টফোন উন্মোচন করবে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2018, 08:38 AM
Updated : 4 Sept 2018, 08:38 AM

কয়েক বছর ধরেই প্রতিষ্ঠানের ফোল্ডএবল স্মার্টফোন নিয়ে গুজব চলে আসছে। এবার বিষয়টি নিশ্চিত করেছেন স্যামসাংয়ের মোবাইল বিভাগের প্রধান ডিজে কো।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র সঙ্গে কথা বলার সময় কো বলেন, গ্রাহক জরিপ চালানোর পর তারা বুঝতে পেরেছেন এ ধরনের ডিভাইসের একটি বাজার রয়েছে। তাই “এটাই ফোল্ডএবল ডিভাইস সরবরাহের সময়।”

জার্মানির বার্লিনে অনুষ্ঠিত আইএফএ ২০১৮ ইলেকট্রনিক পণ্য প্রদর্শনীতে নতুন এই ডিভাইসের নকশা নিয়েও কথা বলেন কো। ডিভাইসটি ভাঁজ করা অবস্থায় থাকলে কীভাবে এটিকে ট্যাবলেট অভিজ্ঞতা থেকে আলাদা করা যায় তাও চিন্তা করছে প্রতিষ্ঠানটি।

“আপনি ভাঁজ করা অবস্থায় বেশিরভাগ ফিচারই ব্যবহার করতে পারেন। কিন্তু আপনার যখন কোনো কিছু ব্রাউজ করা বা কিছু দেখার প্রয়োজন হয় আপনি এটির ভাঁজ খুলতে পারবেন। কিন্তু ভাঁজ করা অবস্থায় এটি ট্যাবলেটের তুলনায় কি ধরনের সুবিধা দেয়? যদি ভাঁজ করা অবস্থায়ও ট্যাবলেটের অভিজ্ঞতা পাওয়া যায়, তাহলে তারা এটি কেনো কিনবেন?” বলেন কো।

কো আরও বলেন, “প্রতিটি ডিভাইস, প্রতিটি ফিচার, প্রতিটি উদ্ভাবনের মাধ্যমে আমাদের গ্রাহকদের একটি অর্থপূর্ণ বার্তা দেওয়া উচিত। ফলে গ্রাহক যখন এটি ব্যবহার করবেন তখন তারা আশ্চর্য হবেন এবং বুঝতে পারবেন এ কারণে স্যামসাং এটি বানিয়েছে।”

চলতি বছরের নভেম্বরে স্যান ফ্রান্সিসকোতে স্যামসাং ডেভেলপার কনফারেন্স-এ ডিভাইসটি উন্মোচন করা হতে পারে বলে জানিয়েছেন কো। তিনি স্বীকার করেছেন যে ডিভাইসটি তৈরির প্রক্রিয়া ‘জটিল’, প্রতিষ্ঠানটি এটির ‘প্রায় শেষের দিকে’ রয়েছে।

আগের বছরের দ্বিতীয় প্রান্তিকের চেয়ে ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকে স্যামসাংয়ের স্মার্টফোন বিক্রি কমেছে ২০ শতাংশ। উচ্চ-মানের ডিভাইস বাজারে অ্যাপল ও হুয়াওয়ে’র তীব্র প্রতিদ্বন্দ্বীতার মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। নতুন ফোল্ডএবল ডিভাইস প্রতিদ্বন্দ্বীদের থেকে তাদের এগিয়ে নেবে বলেই প্রত্যাশা স্যামসাংয়ের।