সামাজিক মাধ্যম থেকে বিরত থাকতে ‘স্ক্রল ফ্রি সেপ্টেম্বর’

পুরো জানুয়ারি মাস ধরে কোনো অ্যালকোহল না নেওয়ার উদ্দেশ্যে ‘ড্রাই জানুয়ারি’ বা ধূমপান ছাড়া এক মাস থাকতে স্টপটোবর-এর মতো এবার চালু হয়েছে ‘স্ক্রল ফ্রি সেপ্টেম্বর’ নামের নতুন প্রচারণা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2018, 02:38 PM
Updated : 2 Sept 2018, 02:38 PM

অলাভজনক এই প্রচারণার উদ্দেশ্য হচ্ছে পুরো এক মাস ধরে সামাজিক মাধ্যম ব্যবহার থেকে বিরত থাকা— বলা হয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর প্রতিবেদনে।

কিন্তু কেন কার বিরুদ্ধে এই প্রচারণা? দৈনিকটির প্রতিবেদন বলছে, এটি শুধুই ব্যবহারকারীদের ভালোর জন্য চালু করা। সামাজিক মাধ্যম থেকে বিরত থাকার মাধ্যমে তারা সামাজিক মাধ্যম “হয়তো তাদের ভালো থাকার উপর নেতিবাচক প্রভাব রাখছে” এমনটা বুঝতে পারবেন- দাবি এই প্রচারণার জন্মদাতা রয়াল সোসাইটি ফর পাবলিক হেলথ বা আরএসপিএইচ-এর।  

আরএসপিএইচ-এর মতে, অতিরিক্ত সামাজিক মাধ্যম ব্যবহারের ফলে ব্যবহারকারীদের ঘুম, তাদের আত্ম-মর্যাদা বা অন্যদের সঙ্গে তাদের সম্পর্কে ক্ষতিকর প্রভাব পড়তে পারে।

ইতোমধ্যে এই প্রচারণায় অংশ নিতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন ৩,২০,০০০ জন, উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

এক মাস বিরত রাখা উচিৎ এমন ক্ষতিকর হিসেবে বিবেচিত হওয়ার পর বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক আর মাইক্রোব্লগিং সাইট টুইটারের অভিমত কেমন হবে? এ প্রশ্নের জবাব পেতে অক্টোবর পর্যন্ত অপেক্ষার দিকেই আভাস দিচ্ছে ব্রিটিশ দৈনিকটি।