সেকেন্ডে শতাধিক বিজ্ঞাপন সরায় গুগল

নীতিমালা লঙ্ঘনের দায়ে প্রতি সেকেন্ডে শতাধিক প্রতারণামূলক বিজ্ঞাপন সরায় ওয়েব জায়ান্ট গুগল। নিজেদের প্ল্যাটফর্ম থেকে বাজে ব্যবহারকারীদের সরাতে শীঘ্রই একটি যাচাই প্রক্রিয়া প্রণয়ন করবে অ্যালফাবেট অধীনস্থ প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2018, 09:47 AM
Updated : 2 Sept 2018, 09:47 AM

প্রতারকরা সার্চের বিজ্ঞাপনগুলো কিনে নিচ্ছে, সেইসঙ্গে অ্যাপলের মতো বড় প্রতিষ্ঠানগুলোর অনুমোদিত সার্ভিস এজেন্টের ছদ্মবেশ নিচ্ছে তারা- সম্প্রতি এমন খবর প্রকাশ করে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল। এরপর গুগল শনিবার জানায় তারা এ ধরনের প্রতারকদের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে।

গুগলের গ্লোবাল প্রোডাক্ট পলিসি-এর পরিচালক ডেভিড গ্রাফ বলেন, “শুধু গেল বছরেই আমাদের বিজ্ঞাপনী নীতিমালা লঙ্ঘন করে এমন ৩২০ কোটি বিজ্ঞাপন আমরা সরিয়ে দিয়েছি- এ হিসেবে সেকেন্ডে শতাধিক বিজ্ঞাপন সরানো হয়েছে।”

গ্রাফ বলেন, “আমরা আরেকটি পদক্ষেপ নিচ্ছি। থার্ড-পার্টি কারিগরি সেবাদাতাদের নামে ভুল পথে পরিচালিত করার মতো বিজ্ঞাপনী অভিজ্ঞতা বৃদ্ধি আমরা দেখেছি আর এ কারণে বিশ্বব্যাপী এইখাতে বিজ্ঞাপন সীমাবদ্ধ করা শুরুর সিদ্ধান্ত নিয়েছি।”  

আসন্ন মাসগুলোতে গুগল একটি যাচাই প্রক্রিয়া চালু করবে যার মাধ্যমে শুধু বৈধ থার্ড পার্টি সেবাদাতারাই গ্রাহকদের কাছে পৌঁছাতে এই প্ল্যাটফর্ম ব্যবহার করছে তা নিশ্চিত করা যাবে, বলা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

গুগলের পক্ষ থেকে বলা হয়, “আমাদের অন্যতম প্রাধান্য হচ্ছে একটি উন্নত বিজ্ঞাপনী পরিবেশ বজায় রাখা, আর এর মানে হচ্ছে মানুষকে ভুল দিকে নিয়ে যায়, অনুপুযুক্ত বা ক্ষতিকর বিজ্ঞাপন থেকে রক্ষা করা।”