দুর্ঘটনায় অ্যাপলের স্বচালিত গাড়ি

প্রথমবারের মতো দুর্ঘটনার কবলে পড়েছে অ্যাপলের স্বচালিত গাড়ি। ইতোমধ্যেই বিষয়টি নিশ্চিত করেছে ক্যালিফোর্নিয়ার সড়ক কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2018, 10:12 AM
Updated : 1 Sept 2018, 10:12 AM

স্বয়ংক্রিয় সেন্সরযুক্ত একটি মডিফাইড লেক্সাস আরএক্স৪৫০এইচ কে পেছন দিকে মানবচালিত একটি নিসান লিফ গাড়ি আঘাত করে। এই ঘটনায় কেউ আহত হননি বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

কোনো হতাহতের ঘটনা না ঘটলেও গাড়ির যন্ত্রাংশ সামান্য ক্ষতিগ্রস্থ হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অ্যাপলের স্বচালিত গাড়ির উচ্চাভিলাসী ও গোপন প্রকল্পের নাম প্রজেক্ট টাইটান। ২৪ অগাস্টের দুর্ঘটনা নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি। ধারণা করা হচ্ছে এটিই তাদের স্বচালিত গাড়ির প্রথম দুর্ঘটনা।

এই প্রকল্পের মাধ্যমে শুধু স্বচালিত গাড়ির প্রযুক্তি বানাচ্ছে নাকি নিজস্ব গাড়ি তৈরির পরিকল্পনা রয়েছে তা এখনও স্পষ্ট করে জানায়নি মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

বরাবরই গোপন রাখা হলেও অ্যাপলের স্বচালিত গাড়ির বিষয়টি এখন অনেকটাই উন্মুক্ত। প্রতিষ্ঠানটি ইতোমধ্যেই জানিয়েছে যে রাস্তায় তাদের এমন ৬৬টি গাড়ি রয়েছে। আর সেগুলো চালাতে ১১ জন নিবন্ধিত চালক রয়েছেন। 

ক্যালিফোর্নিয়ায় স্বচালিত গাড়ির পরীক্ষা চালানো অন্যান্য প্রতিষ্ঠানের মতোই দুর্ঘটনার বিষয়ে ডিপার্টমেন্ট অফ মোটর ভেহিকলস (ডিএমভি)-এর কাছে প্রতিবেদন দিতে হবে অ্যাপলকে।

শুক্রবার ডিএমভি’র প্রকাশিত নথিতে বলা হয়েছে, অ্যাপলের কুপার্টিনো প্রধান কার্যালয়ের পাশেই সিলিকন ভ্যালির সানিভেলে দুর্ঘটনায় পড়ে গাড়িটি।

স্থানীয় সময় বেলা তিনটার একটু আগে এই ঘটনা ঘটে। শুকনো, পরিষ্কার দিন ছিল এবং কোনো অস্বাভাবিক অবস্থা ছিল না।

ডিএমভি’র পক্ষ থেকে বলা হয়, “নিরাপদ দূরত্বের জন্য অ্যাপলের স্বচালিত গাড়িটি ঘন্টায় এক মাইলেরও কম গতিতে চলছিল, নিসানের লিফ গাড়িটি ঘন্টায় ১৫ মাইল গতিতে অ্যাপলের স্বচালিত গাড়ির সঙ্গে দুর্ঘটনায় জড়ায়।”