আইফোন বাজেয়াপ্ত: মর্কিন বর্ডার কর্মকর্তার বিরুদ্ধে মামলা

আইফোন বাজেয়াপ্ত করায় মার্কিন বর্ডার সুরক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছেন দেশটির এক নারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2018, 01:04 PM
Updated : 25 August 2018, 01:04 PM

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সুইজারল্যান্ডে ভ্রমণ শেষে যুক্তরাষ্ট্রে ফেরার পর নিউ জার্সি’র নিউয়ার্ক এয়ারপোর্টে রেহানে লাজোজা নামের ওই নারীকে আটকায় মার্কিন বর্ডার সুরক্ষা সংস্থা।

আইফোন আনলক করতে অস্বীকৃতি জানানোয় তার ডিভাইসটি বাজেয়াপ্ত করা হয় বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

মামলায় বলা হয়, বর্ডার কর্মকর্তারা তার স্মার্টফোনের ডেটা কপি করে রেখেছেন আর তা মুছে ফেলা হয়েছে কিনা তা জানাতে পারেননি।

আইনী নথিতে দেখা গেছে লাজোজাকে আইফোন ফেরত দেওয়ার আগে ১২০ দিন ডিভাইসটি মার্কিন কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন-এর দখলে ছিল।

তার ডেটা সংগ্রহ করা হয়েছে কিনা আর তা অন্য কোনো সংস্থার সঙ্গে শেয়ার করা হয়েছে কিনা এ বিষয়ে কিছু নিশ্চিত করতে সংস্থাটি ব্যর্থ হয়েছে বলে অভিযোগ লাজোজা’র। স্মার্টফোনটিতে তার ‘নগ্ন’ ছবি আর তার আইনজীবীর সঙ্গে হওয়া গোপন আলাপচারিতা ছিল বলে জানিয়েছেন তিনি।

নথিতে বলা হয়, “লাজোজা একজন মুসলিম নারী, আর নিজের ধর্ম বিশ্বাস অনুযায়ী তিনি হিজাব পরিধান করেন। তার ধর্ম অনুযায়ী লাজোজার পরিবারের সদস্য নন এমন কোনো পুরুষকে তার নগ্নাবস্থা দেখতে দিতে পারেন না।”

“কোনো সম্ভাব্য কারণও ছিল না, কোনো পরোয়ানাও না। তাই চতুর্থ সংশোধনী অনুযায়ী লাজোজা’র সম্পত্তি তল্লাশি ও জব্দ করার ফলে তার অধিকার লঙ্ঘিত হয়েছে।”

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি’র এক জেলা আদালতে এই মামলার শুনানি অনুষ্ঠিত হবে।