ভারতে জবাবদিহিতা বাড়াবে ‘নেতা’ অ্যাপ

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2018, 11:39 AM
Updated : 25 August 2018, 11:39 AM

ছবি- ‘নেতা- লিডারস’ রিপোর্ট কার্ড’

ট্যাগ- ‘নেতা- লিডারস’ রিপোর্ট কার্ড’

স্থানীয় বা জাতীয় কোনো বিষয়ে আলোচনায় অংশ নিতে পারবেন নাগরিকরা, সেইসঙ্গে ওই প্রদেশের মুখ্যমন্ত্রীর কাজ নিয়ে সন্তুষ্ট কিনা তাও জানাতে পারবেন তারা- ভারতে এমনই এক অ্যাপ এনেছে অ্যাপনির্মাতা ভারতীয় প্রতিষ্ঠান ফ্লিপড প্রাইভেট লিমিটেড।

‘নেতা- লিডারস’ রিপোর্ট কার্ড’ নামের এই অ্যাপ আনার উদ্দেশ্য হচ্ছে ভোটারদের সঙ্গে রাজনৈতিক নেতাদের যুক্ত করা। বৃহস্পতিবার ছাড়ার কয়েক ঘণ্টার মধ্যে গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি এক লাখেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই অ্যাপ বানানোর লক্ষ্য হচ্ছে স্বচ্ছতা বাড়ানো, অংশগ্রহণমূলক শাসন পরিচালনা শক্তিশালী করা ও নেতাদের জবাবদিহিতা নিশ্চিত করা।

অ্যাপটি ডাউনলোডের পর ব্যবহারকারীকে তার এলাকার পিন নাম্বার দিতে হয়। এরপর ব্যবহারকারীদেরকে ঐ নির্দিষ্ট এলাকায় আগের বারের লোকসভা নির্বাচনে লড়াই করা বিভিন্ন দলের প্রার্থীদের তালিকা দেখানো হয়।

ব্যবহারকারীরা এই তালিকা থেকে একজনকে ভোট দিতে পারবেন বা চাইলে এই ধাপ এড়িয়ে অন্য ফিচারগুলো ব্যবহার করতে পারবেন।

অ্যাপটিতে বিভিন্ন ‘স্থানীয়’ ও ‘জাতীয়’ বিষয়ে জরিপের ব্যবস্থা রয়েছে, যার মাধ্যম ব্যবহারকারীরা ওই বিষয়গুলো নিয়ে আলোচনায় অংশ নিতে পারবেন বা তাদের মুখ্যমন্ত্রীর কাজ নিয়ে তারা সন্তুষ্ট কি-না তা জানাতে পারবেন।

অ্যাপে পাওয়া ভোটের দিক থেকে কোন রাজনীতিবিদ এগিয়ে আছেন তাও দেখতে পারবেন ব্যবহারকারীরা। 

গুগল প্লে স্টোরে দেওয়া বর্ণনায় বলা হয়, কোনো বিষয় নিয়ে যে কোনো এবং প্রত্যেক রাজনীতিবিদও তাদের সমাধান বা পরামর্শ পোস্ট করতে পারবেন এই প্ল্যাটফর্মে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এবি/এইচবি/অগাস্ট ২৫/২০১৮