ইরান সম্পৃক্ততায় ৫৮ অ্যাকাউন্ট সরালো গুগল

ইরানের সঙ্গে সম্পৃক্ততা রয়েছে এমন ৫৮টি অ্যাকাউন্ট ইউটিউব আর নিজেদের অন্যান্য প্ল্যাটফরম থেকে মুছে দিয়েছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2018, 10:53 AM
Updated : 24 August 2018, 10:53 AM

এক ব্লগ পোস্টে গুগলের গ্লোবাল অ্যাফেয়ার্সবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কেন্ট ওয়াকার বলেন, প্রতিষ্ঠানটি “রাজনৈতিকভাবে প্রতারণায় উদ্ধুদ্ধ” এমন ৩৯টি ইংরেজি ভাষার ইউটিউব অ্যাকাউন্ট, ১৩টি গুগল প্লাস অ্যাকাউন্ট আর ছয়টি ব্লগার ব্লগ “শনাক্ত ও বাতিল” করেছে।

এই অ্যাকাউন্টগুলোর সঙ্গে ইসলামিক রিপাবলিক অফ ইরান ব্রডকাস্টিং বা আইআরআইবি-এর সম্পৃক্ততা পাওয়া গিয়েছে বলে উল্লেখ করা হয় মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

তিনি বলেন, “সাম্প্রতিক মাসগুলোতে আমরা বিশ্বব্যাপী রাজনৈতিক প্রচারণা, অধিকারকর্মী, সাংবাদিক ও শিক্ষকদের লক্ষ্য করে বিভিন্ন দেশে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় চালানো কার্যক্রম শনাক্ত ও বন্ধ করেছি।” 

চলতি সপ্তাহের শুরুতে একই ধরনের পদক্ষপে নিয়েছিল বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক ও মাইক্রোব্লগিং সাইট টুইটার। এই সামাজিক মাধ্যম দুইটি রুশ ও ইরানি অ্যাকাউন্টগুলোর মাধ্যমে ভুল তথ্য ছড়ানোর প্রচারণা শনাক্ত করে।

এর আগে জুলাইয়ে ফেইসবুকের পক্ষ থেকে বলা হয় তারা নভেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনকে ঘিরে “ভুয়া আচরণ” শনাক্ত করেছে।

গুগলে ২০১৭ সালের জানুয়ারি থেকে ইরানি হস্তক্ষেপ শুরু হয় বলে জানান ওয়াকার। আর এই কার্যক্রম “আইআরআইবি’র পুরো অপারেশনের অংশ ছিল” বলে মন্তব্য করেছেন তিনি।