চীনা অ্যাপ স্টোর থেকে সরলো ২৫ হাজার অ্যাপ!

চীনে অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার অবৈধ অ্যাপ সরিয়েছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2018, 08:02 AM
Updated : 20 August 2018, 08:02 AM

সোমবার ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, প্ল্যাটফর্ম থেকে প্রায় ২৫ হাজার অ্যাপ সরিয়েছে অ্যাপল, যা চীনা অ্যাপ স্টোরের মোট অ্যাপের ১.৪ শতাংশ।

ভুয়া লটারি টিকেট বিক্রি এবং জুয়া সেবা দেয় এমন অবৈধ অ্যাপগুলো সরিয়েছে অ্যাপল-- খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

চীনে অ্যাপ স্টোর থেকে কতো সংখ্যক অ্যাপ সরানো হয়েছে তা নিশ্চিত হতে সিএনবিসি’র পক্ষ থেকে অ্যাপলের এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেননি ওই ব্যক্তি।

অ্যাপলের পক্ষ থেকে সিএনবিসি-কে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, “জুয়ার অ্যাপগুলো অবৈধ এবং চীনে অ্যাপ স্টোরে এগুলোর অনুমোদন নেই।”

“আমাদের অ্যাপ স্টোরে অবৈধ জুয়ার অ্যাপ ছড়ানোর কারণে ইতোমধ্যেই অনেক অ্যাপ ও ডেভেলপারকে সরানো হয়েছে এবং অ্যাপ স্টোরে এগুলো শনাক্ত করতে ও থামাতে আমরা সতর্ক রয়েছি।”

অন্যদিকে সিসিটিভি’র বরাত দিয়ে চীনা গণমাধ্যম গ্লোবাল টাইমস-এর প্রতিবেদনে বলা হয় সম্প্রতি জুয়ার সঙ্গে জড়িত দুই হাজার অ্যাপ এবং ‘লটারি’ কিওয়ার্ডের ৫০০ এর বেশি অ্যাপ সরিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্ল্যাটফর্মে অবৈধ কনটেন্ট-এর অনুমোদন দেওয়ায় সম্প্রতি চীনা গণমাধ্যমগুলোর রোষের মুখে পড়তে হয় আইফোন নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটিকে।

চীনে অ্যাপ স্টোর থেকে অ্যাপ সরানোর ঘটনা এবারই প্রথম নয়। আগের বছর বেইজিংয়ের নতুন নীতিমালার বাস্তবায়নের পর অ্যাপ স্টোর থেকে ভিপিএন অ্যাপ সরিয়ে নেয় অ্যাপল।