কষ্টের কথা জানালেন মাস্ক, বিপাকে টেসলা!

নিজের কষ্টের কথা জানিয়েছেন প্রধান নির্বাহী ইলন মাস্ক, মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস এ নিয়ে প্রকাশ করেছে প্রতিবেদন। ফলাফল? খবর প্রকাশের পরই কমতে শুরু করে তার বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার শেয়ারমূল্য। এক সময় শুক্রবার হয়ে যায় শেষ দুই বছরে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্যর বিচারে সবচেয়ে বাজে দিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2018, 05:30 PM
Updated : 18 August 2018, 05:30 PM

এ দিনে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ৮.৯ শতাংশ কমে লেনদেন শেষ করে, ২০১৬ সালের জুনে ১০.৪৫ শতাংশ দাম পড়ার পর এটিই টেসলা শেয়ারের সবচেয়ে বাজে পারফরম্যান্স। শেষ ৫২ সপ্তাহে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ২১ শতাংশেরও বেশি পরে গিয়েছে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

গেল সপ্তাহে প্রতিষ্ঠানটিকে প্রাইভেট করা পরিকল্পনার কথা জানিয়ে একটি টুইট করেন মাস্ক, এরপর থেকে টেসলার শেয়ারমূল্য কমেছে ১৬.১ শতাংশ। যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা এসইসি এই টুইটের পর এই বিষয়ে তদন্ত শুরু করেছে। 

শুক্রবার নিউ ইয়র্ক টাইমস-এর ওই প্রতিবেদন মতে, শেষ বছরটা “অতি যন্ত্রণাদায়ক” ও নিজের ক্যারিয়ারের “সবচেয়ে কঠিন ও বেদনাদায়ক সময়” ছিল বলে জানিয়েছেন মাস্ক।

মাস্ক আর টেসলার পরিচালনা পর্ষদের সদস্যরা সামনের সপ্তাহে যত জলদি সম্ভব বৈঠকে বসবেন।

ঘুম ঠিক রাখার জন্য অ্যাম্বিয়ান আর মানসিকভাবে আনন্দে থাকার ওষুধ নেন বলেও জানিয়েছেন মাস্ক। অ্যাম্বিয়ান হচ্ছে এক ধরনের সিডেটিভ, এই ওষুধ ঘমের সমস্যার সমাধানে ব্যবহার করা হয়। প্রতিষ্ঠান প্রধানের এ খবর জেনেও পরিচালনা পর্ষদ সদস্যরা উদ্বিগ্ন বলে টাইমস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়। “সপ্তাহে ১২০ ঘণ্টা” কাজ করেন বলেও জানিয়েছেন মাস্ক। তবে, প্রতিষ্ঠান প্রাইভেট করা নিয়ে টুইটের সময় “গাঁজা খাওয়া অবস্থায়” ছিলেন না বলেও সাক্ষাৎকারে বলেন তিনি। মডেল ৩ গাড়ির উৎপাদন বাড়িয়ে তা বিস্তৃত পরিসরে বাজারে আনার চেষ্টা তার বাড়তি কাজ আর সিডাটিভ নেওয়ার একটি কারণ বলে উল্লেখ করেন তিনি।

৭ অগাস্ট নিজের টুইটে টেসলার প্রতি শেয়ার ৪২০ ডলার মূল্যে প্রতিষ্ঠানটি প্রাইভেট করার কথা বলে টুইট করেন মাস্ক। এ বিষয়েও কথা তোলা হয় নিউ ইয়র্ক টাইমস-এর সাক্ষাৎকারে। মাস্ক বলেন, ৪২০ ডলারকে তার কাছে ৪১৯ ডলারের চেয়ে “বেটার কারমা” মনে হয়েছে। কারমা বলতে আগে করা হয়েছে এমন কোনো কাজের কমর্ফল বোঝানো হয়।

টুইট নিয়ে মাস্ক আরও বলেন, “কিন্তু আমি গাঁজা খাওয়া ছিলাম না, স্পষ্ট করে বলছি।” সেইসঙ্গে এই টুইট প্রতিষ্ঠানের অন্য কেউ যাচাই করেননি বলেও নিশ্চিত করেন তিনি।

৪/২০ যুক্তরাষ্ট্রে প্রচলিত একটি শব্দ, এটি দিয়ে ক্যানাবিস বা গাঁজা সেবন করা বোঝানো হয়। শেয়ারপ্রতি ৪১৯ ডলার দামটা সে সময়ে হিসাবে টেসলার শেয়ারমূল্যের ২০ শতাংশ প্রিমিয়াম ছিল বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। 

৪৭ বছর বয়সী এই মার্কিন প্রকৌশলী আরও বলেন, “কর্মক্ষমতা বাড়ানোর জন্য গাঁজা উপকারী নয়। ‘স্টোনড’ শব্দটির পেছনে একটি কারণ আছে। গাঁজা সেবনের পর আপনি শুধুই পাথরের মতো এক জায়গায় বসে থাকবেন।”

পুরো সাক্ষাৎকারে মাঝে মাঝে আবেগ কাটিয়ে উঠতে মাস্ক কথা থামিয়ে দেন বলে জানিয়েছে টাইমস। ২৮ জুন নিজের জন্মদিনে পুরো ২৪ ঘণ্টা কাজ করার কথা জানিয়েছেন তিনি। “সারা রাত-- কোনো বন্ধু না, কিচ্ছু না”- বলেন উদ্ভাবনী নানা ধারণা দিয়ে খ্যাত এই ধনকুবের।

অ্যাম্বিয়ান সিডাটিভ নিয়ে মাস্ক বলেন, “মাঝেমধ্যে একদম না ঘুমানো বা অ্যাম্বিয়ান যে কোনো একটি পছন্দ করতে হয়।”

আরও খবর-