দ্বিতীয় প্রান্তিকে উবারের ক্ষতি ৮৯.১ কোটি

বছরের দ্বিতীয় প্রান্তিকে ২৮০ কোটি মার্কিন ডলার আয়ের হিসাব দিয়েছে উবার। এরপরও এই প্রান্তিকের প্রতিষ্ঠানের ক্ষতি হয়েছে ৮৯.১ কোটি ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2018, 01:55 PM
Updated : 16 August 2018, 01:56 PM

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানের ব্যয় বেড়ে যাওয়ার কারণে এই ক্ষতির মুখে পড়েছে উবার।

এখন পর্যন্ত শেয়ার বাজারে নাম না উঠলেও প্রতিষ্ঠানের আয়ের হিসাব প্রকাশ করেছে অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠানটি। ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকে ক্ষতির কথা বলা হলেও তা আগের বছরের একই প্রান্তিকের চেয়ে কম। ২০১৭ সালের একই প্রান্তিকে প্রতিষ্ঠানের ক্ষতির পরিমাণ ছিল ১১০ কোটি ডলার--খবর প্রযুক্তি সাইট ভার্জের।

দক্ষিণপূর্ব এশিয়া এবং রাশিয়ায় স্থানীয় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের কাছে ব্যবসা বিক্রি সিদ্ধান্তে সামান্য লাভের ফলে দ্বিতীয় প্রান্তিকে সার্বিক ক্ষতি কমে এসেছে প্রতিষ্ঠানটির।

প্রতিষ্ঠান প্রধান দারা খোসরোশাহি বলেন, ২০১৯ সালের দ্বিতীয়ার্ধে শেয়ার বাজারে নাম লেখানোর পরিকল্পনা করছে উবার। কিন্তু প্রতিষ্ঠানের মোটা অঙ্কে অর্থ হারানোর অভ্যাসের কারণে তা জটিল বিষয় হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আগের বছর প্রতিষ্ঠানটির মোট ক্ষতি হয়েছে সাড়ে চারশ’ কোটি মার্কিন ডলার। ২০০৯ সালে প্রতিষ্ঠার পর থেকে এযাবৎ ১১০০ কোটি ডলার ক্ষতি হয়েছে উবারের। এরপরও ৭৩০ কোটি ডলার নগদ অর্থ রয়েছে প্রতিষ্ঠানটির।