চীনে স্মার্টফোন উৎপাদন কমিয়েছে স্যামসাং

চীনা বাজারে প্রতিষ্ঠানের স্মার্টফোন বিক্রি কমতে থাকায় দেশটিতে ফোনের উৎপাদনও কমিয়ে এনেছে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2018, 04:23 PM
Updated : 14 August 2018, 04:23 PM

ওই বাজারে উৎপাদন কমিয়ে ভারত এবং ভিয়েতনামে স্মার্টফোন উৎপাদনের দিকে নজর দিচ্ছে ইলেকট্রনিক পণ্য দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি-- খবর আইএএনএস-এর।

সোমাবার নিক্কেই এশিয়ান রিভিউয়ের এক প্রতিবেদনে বলা হয়, “চীনা বাজারে বিক্রি কমায় দেশটিতে স্মার্টফোন উৎপাদন কমাচ্ছে স্যামসাং ইলেকট্রনিকস, এতে এমনটাই বোঝা যাচ্ছে যে বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন বাজারে ধুঁকতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।” একইসঙ্গে ভিয়েতনাম এবং ভারতের মতো দ্রুত বর্ধমান বাজারগুলোতে উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে তারা। এইসব কারখানা থেকে বৈশ্বিক বাজারে স্মার্টফোন রপ্তানিতে নজর দিচ্ছে প্রতিষ্ঠানটি।

চীনে উৎপাদন কমানোর কথা বলা হলেও দেশটিতে তিয়ানজিন স্যামসাং টেলিকমিউনিকেশন কর্পোরেশনের উৎপাদন সারি বন্ধ করা হয়েছে কিনা তা স্পষ্ট করে জানানো হয়নি।

এদিকে বিশ্লেষকরা মনে করেন, চীনে গ্রাহকদের চাহিদা মেটাতে আরও বেশী কিছু করা উচিত স্যামসাংয়ের।

যুক্তরাষ্ট্রভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্রিয়েটিভ স্ট্রাটেজিস-এর বিশ্লেষক ক্যারোলিনা মিলানেসি বলেন, “আমি মনে করি চীনে আরও বেশী নজর দেওয়া প্রয়োজন স্যামসাংয়ের। চীন একটি বড় বাজার এবং আমি মনে করি দেশটিতে আরও ভালো নজর দিলে তাদের প্রত্যাশা পূরণ হবে।”

চলতি বছরের জুলাই মাসে ভারতে ৩৫ একরের নতুন একটি কারখানা উন্মোচন করেছে স্যামসাং। মোবাইল উৎপাদনকারী বিশ্বের সবচেয়ে বড় কারখানা দাবি করা হয়েছে একে।

ভারতে বর্তমানে ৬.৭ কোটি স্মার্টফোন উৎপাদন করছে স্যামসাং। নতুন কারখানা চালু হলে দেশটিতে ১২ কোটি স্মার্টফোন উৎপাদনের আশা করছে প্রতিষ্ঠানটি।

ভিয়েতনামেও স্মার্টফোন উৎপাদন করে থাকে স্যামসাং। এই কারখানার বেশির ভাগ স্মার্টফোনই ইউরোপসহ অন্যান্য মূল বাজারে রপ্তানি করা হয়।