আরও বিস্তৃত হলো টুইটার লাইট

আরও ২১টি দেশে উন্মুক্ত হয়েছে টুইটারের হালকা সংস্করণ ‘টুইটার লাইট’। উঠতি বাজারগুলোতে গ্রাহক যাতে সব সময় প্ল্যাটফর্মে সংযুক্ত থাকতে পারেন সে লক্ষ্যেই অ্যাপটি উন্মোচন করেছে মাইক্রোব্লগিং সাইটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2018, 01:07 PM
Updated : 14 August 2018, 01:07 PM

নতুন ২১টি দেশের গুগল প্লে স্টোরে যোগ করা হয়েছে টুইটার লাইট। এর মধ্যে রয়েছে আর্জেন্টিনা, বেলারুশ, ডমিনিকান রিপাবলিক, ঘানা, গুয়াতেমালা, হন্ডুরাস, ভারত, ইন্দোনেশিয়া, জর্ডান, কেনিয়া, লেবানন, মরক্কো, নিকারাগুয়া, প্যারাগুয়ে, রোমানিয়া, তুরস্ক, উগান্ডা, ইউক্রেইন, উরুগুয়ে, ইয়েমেন এবং জিম্বাবুয়ে।

২০১৭ সালে প্রথম উন্মোচন করা হয় টুইটার লাইট। এই সংস্করণটির আকার মাত্র তিন মেগাবাইট। কম ডেটা খরচের পাশাপাশি ২জি বা ৩জি নেটওয়ার্ক এবং ধীরগতির ওয়্যারলেস সংযোগে দ্রুত লোড হবে এমনভাবেই নকশা করা হয়েছে অ্যাপটি, বলা হয়েছে প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে।

এক ব্লগ পোস্টে টুইটারের পক্ষ থেকে বলা হয়, “টুইটার ব্যবহারের ক্ষেত্রে বেশ কিছু বাধা রয়েছে, ধীর গতির মোবাইল নেটওয়ার্ক, খরুচে ডেটা প্ল্যান বা মোবাইল ডিভাইসে স্টোরেজের ঘাটতি।”

“নতুন পণ্য তৈরির সময় আমরা এটা নিশ্চিত করতে চাই যে গ্রাহক যেখানেই থাকুন না কেনো তিনি যাতে সবচেয়ে ভালো অভিজ্ঞতা পান।”

চলতি বছরের মে মাসে গুগল জানায়, আগের সংস্করণের চেয়ে ৫০ শতাংশ বেশি গ্রাহক অ্যাপটি ব্যবহার করেন। আর আগের চেয়ে ৬০ শতাংশ বেশি পেইজ দেখা হয় এতে। এছাড়া ৩০ শতাংশ দ্রুত গতিতে লোড হয় অ্যাপটি।

বাংলাদেশসহ অনেক দেশে ইতোমধ্যেই চালু রয়েছে টুইটার লাইট। এবার পরিধি আরও বাড়ালো প্রতিষ্ঠানটি।