গুগল ক্রোমবুক-এ আসতে পারে উইন্ডোজ ১০

গুগলের নিজস্ব ল্যাপটপ ক্রোমবুক-এ আনা হতে পারে ডুয়াল-বুট সমর্থন। এক্সডিএ-ডেভেলপারস-এর অনুসন্ধানে উঠে এসেছে ক্রোমবুকে বিকল্প অপারেটিং সিস্টেম মোড যোগ করতে কয়েক মাস ধরে কাজ করছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2018, 10:06 AM
Updated : 14 August 2018, 10:06 AM

গুগলের নতুন এই ফিচারের নাম বলা হচ্ছে ‘ক্যাম্পফায়ার’। ধারণা করা হচ্ছে, অ্যাপলের ‘বুট ক্যাম্প’ ফিচারের মতোই কাজ করবে এটি।

ক্রোমবুকে ডুয়াল-বুট ফিচারের মাধ্যমে উইন্ডোজ ১০ ইনস্টল করা যাবে বলে গুজব রয়েছে।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, এক্সডি-এ ডেভেলপারস-এর দাবি উইন্ডোজ ১০ সমর্থনের জন্য মাইক্রোসফটের হার্ডওয়্যার সনদ পরীক্ষা পাস করার চেষ্টা করছে গুগল। এর মাধ্যমে ক্রোমবুকে বিকল্প অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ ১০ চালানোর আনুষ্ঠানিক  অনুমোদন মিলবে।

ক্রোম ওএস-এর বেটা সংস্করণে মাইক্রোসফট হার্ডওয়্যার সার্টিফিকেশন কিট পাওয়া গেছে বলে জানানো হয়েছে। ভবিষ্যতে অন্যান্য নতুন ক্রোমবুকেও এই ফিচারটি যোগ করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বলা হচ্ছে শীঘ্রই পিক্সেলবুক ডিভাইসে ডুয়াল-বুট সমর্থন আনবে গুগল। ফিচারটি আনতে ক্রোম ওএস-এ বেশ কিছু পরিবর্তন আনার লক্ষ্যে কাজ করছেন প্রতিষ্ঠানের প্রকৌশলীরা।

ক্রোমবুকে উইন্ডোজ ১০ ইনস্টল করতে বাড়তি স্টোরেজ দরকার হবে। তাই ১৬ গিগাবাইট স্টোরেজের কোনো ডিভাইসে ফিচারটি সমর্থন করবে না।

ঠিক কবে নাগাদ ক্যাম্পফায়ার সমর্থন উন্মুক্ত করা হবে তা এখনই স্পষ্ট করে বলা যাচ্ছে না।

সাধারণত অক্টোবরে একটি হার্ডওয়্যার ইভেন্ট আয়োজন করে গুগল। এবার এই অনুষ্ঠানে নতুন পিক্সেল ৩ স্মার্টফোন উন্মোচন করতে পারে তারা। এর পাশাপাশি ডুয়াল-বুট সমর্থন চালু করতে নতুন পিক্সেলবুক ২-এর ঘোষণা দিতে পারে প্রতিষ্ঠানটি।