শুধু মিথ্যা হলেই পোস্ট সরায় না ফেইসবুক!

শুধু মিথ্যা হলেই ফেইসবুক থেকে পোস্ট সরানো হয় না বলে জানিয়েছেন ফেইসবুকের মনিকা বিকার্ট। এর পাশাপাশি আরও অনেক বিষয় বিবেচনা করা হয়, এমনটাই ইঙ্গিত দিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2018, 12:52 PM
Updated : 10 August 2018, 12:52 PM

সাম্প্রতিক সময়ে প্ল্যাটফর্মে ভুয়া খবর প্রচারের ক্ষেত্রে ফেইসবুকের ভূমিকা নিয়ে অনেক সমালোচনা হয়েছে। কিন্তু শুধু মিথ্যা হলেই কনটেন্ট সরানোর জন্য যথেষ্ট নয় বলে দাবি করেছেন ফেইসবুকের হেড অফ গ্লোবাল পলিসি ম্যানেজমেন্ট বিকার্ট।

বৃহস্পতিবার ফেইসবুকের সবচেয়ে চ্যালেঞ্জিং বিষয়গুলো নিয়ে আলোচনার সিরিজ ‘হার্ড কোশ্চেনস’-এ কথা বলা সময় বিকার্ট বলেন, প্ল্যাটফর্মে ঘৃণামূলক বক্তব্য প্রকাশের বিরুদ্ধে নীতিমালা রয়েছে, কারণ এতে কাউকে ব্যক্তিগতভাবে আঘাত করা হতে পারে। কিন্তু মিথ্যা কনটেন্টের জন্য কোনো সেন্সরশিপ নেই-- খবর আইএএনএস-এর।

“আমরা ফেইসবুকে ঘৃণামূলক বক্তব্যের অনুমোদন দেই না কারণ এটি এমন পরিবেশ তৈরি করে যাতে কাউকে ব্যক্তিগতভাবে আঘাত করা হয়, যা তাদের জন্য স্বস্তি

কর হয় না,” বলেন বিকার্ট।

“যদিও এটি মিথ্যার ক্ষেত্রে ভয়ানক অবস্থান, সেটা ব্যাপক হত্যাকাণ্ড বা অন্য যেকোনো বিশ্বের জন্যই হোক না কেনো আমরা শুধু মিথ্যা হলেই কনটেন্ট সরাই না,” যোগ করেন বিকার্ট।

প্ল্যাটফর্মে কোনো কনটেন্ট ব্লক করার ক্ষেত্রে স্থানীয় নীতিমালাও বিবেচনা করা হয় বলে জানিয়েছেন তিনি।

বিকার্ট বলেন, “আমরা কোনো বক্তব্য ব্লক করি যেখানে দেশগুলো আমাদের ব্লক করতে বলে, ‘এটি আমাদের দেশে অবৈধ’ তাহলে আমরা শুধু ওই দেশেই কনটেন্টটি ব্লক করবো।”