এআই, ৫জি খাতে স্যামসাংয়ের বড় বিনিয়োগ

কৃত্রিম বুদ্ধিমত্তা ও ৫জি’র মতো ক্রমবর্ধমান খাতগুলোতে বড় অঙ্কের বিনিয়োগের ঘোষণা দিয়েছে স্যামসাং গ্রুপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2018, 10:04 AM
Updated : 8 August 2018, 10:06 AM

তিন বছরের মধ্যে এই খাতগুলোতে মোট ২২০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। প্রাথমিকভাবে এই বিনিয়োগে নেতৃত্ব দেবে স্যামসাং ইলেকট্রনিক্স-- খবর সিএনবিসি’র।

বুধবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, মূল চারটি খাতে এই বিনিয়োগ করবে স্যামসাং। এর মধ্যে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা, ৫জি মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি, ভবিষ্যতের গাড়ির জন্য বৈদ্যুতিক যন্ত্রাংশ এবং বায়ো-ফার্মাসিউটিক্যালস।

এই খাতে প্রতিষ্ঠানের ক্ষমতা বাড়াতে বিশ্বজুড়ে এআই কেন্দ্রগুলোতে গবেষকদের সংখ্যা এক হাজারে নেবে স্যামসাং। যুক্তরাজ্য, কানাডা, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার এই গবেষণা কেন্দ্রগুলোতে গবেষক বাড়াবে প্রতিষ্ঠানটি।

বর্তমান বিশ্বে স্মার্টফোন নির্মাতা সবচেয়ে বড় প্রতিষ্ঠান স্যামসাং। এর পাশাপাশি সেমিকন্ডাক্টর ব্যবসায়ও মজবুত অবস্থানে রয়েছে তারা। অ্যাপলের মতো প্রতিষ্ঠানগুলোকে চিপ সরবরাহ করে থাকে প্রতিষ্ঠানটি।

সব খাত মিলে আগামী তিন বছরে ১৬ হাজার ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে স্যামস্যাংয়ের। এই বিনিয়োগের বেশিরভাগ দক্ষিণ কোরিয়ায় খরচ করা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

স্যামসাংয়ের পক্ষ থেকে আরও বলা হয়, তিন বছরে প্রায় ৪০ হাজার নতুন কর্মসংস্থান তৈরির প্রত্যাশা করছে তারা।