উল্লেখযোগ্য মাইলফলক পাড়ি দিয়েছে অ্যাপল: কুক

বিশ্বের প্রথম ট্রিলিওন ডলার প্রতিষ্ঠান হিসেবে নিজেদের নাম লিখিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। বিষয়টিকে “উল্লেখযোগ্য মাইলফলক” যা প্রতিষ্ঠানটির জন্য “গর্ব করার জন্য যথেষ্ট” বলে মন্তব্য করেছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। তবে এটি প্রতিষ্ঠানটির মনযোগের কেন্দ্র হওয়া উচিৎ নয় বলে মন্তব্য করেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2018, 01:01 PM
Updated : 4 August 2018, 01:03 PM

এ উপলক্ষ্যে প্রতিষ্ঠানের ১,২০,০০০-এরও বেশি কর্মীর উদ্দেশ্যে একটি বিবৃতিতে এসব কথা বলেছেন কুক। কুক-এর দেওয়া নিচের এই মেমো প্রকাশ করেছে প্রযুক্তি সাইট ৯টু৫ ম্যাক - 

৯টু৫ ম্যাক থেকে নেওয়া স্ক্রিনশট

প্রথম ট্রিলিওন ডলার প্রতিষ্ঠান হওয়ার দৌড়ে খুব কাছাকাছি থেকে অ্যাপলের জয় দেখতে হয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে, বলা হয় মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

স্টিভ জবস এর হাত ধরে ৭০-এর দশকে যাত্রা শুরু করা অ্যাপল ১৯৮০ সালে মার্কিন শেয়ারবাজারে যাত্রা শুরু করে। তিন প্রতিষ্ঠাতার একজন ছিলেন জবস, ৮০-এর দশকের মাঝামঝি তাকে প্রতিষ্ঠানটি থেকে বের হয়ে যেতে হয়। প্রায় এক দশক পর ফিরে এসে এই প্রতিষ্ঠানকে দেউলিয়া হওয়ার হাত থেকে বাঁচান তিনি।

২০০৭ সালে আইফোন বিক্রির শুরুর পর অ্যাপলের শেয়ারমূল্য ১১০০ শতাংশ বেড়ে যায়। ২০০৬ সালে অ্যাপলের আয় ছিল দুই হাজার কোটি ডলারেরও কম আর লাভ ছিল প্রায় দুইশ’ কোটি ডলার। অন্যদিকে, ২০১৭ সালে প্রতিষ্ঠানটির আয় ছিল ২২,৯০০ কোটি ডলার আর লাভের অংকটা ৪৮৪০ কোটি ডলার। ২০১৭ সালে প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়।

আরও খবর-