টেলিগ্রাম পাসপোর্টে রাখা যাবে ডকুমেন্ট

‘পাসপোর্ট’ নামে নতুন এক ফিচার আনছে সংকেতায়িত মেসেজিং অ্যাপ টেলিগ্রাম। এর মাধ্যমে একবার সাইন-অন করার একটি অপশন আনা হয়েছে যেখানে সাইন-অন করতে বাস্তব পরিচয়পত্র আর ডকুমেন্ট প্রয়োজন হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2018, 02:23 PM
Updated : 28 July 2018, 02:23 PM

পাসপোর্ট ব্যবহারকারীদেরকে তাদের বিভিন্ন নথি আর ডেটা টেলিগ্রামের ক্লাউডে জমা রাখতে দেবে। সেইসঙ্গে অন্য যেখানে এই নথির তথ্য দরকার সেখানে এই ক্লাউড থেকেই ওই তথ্য সরাসরি পাঠানোর সুযোগ থাকবে বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে। 

আর্থিক সেবার মতো বিভিন্ন সেবার জন্য মানুষ টেলিগ্রাম পাসপোর্ট সেবা ব্যবহার করবে বলেই লক্ষ্য প্রতিষ্ঠানটির। এক্ষেত্রে ক্লাউডে বাস্তব পরিচয়পত্র আর অন্যান্য ডকুমেন্ট রাখতে পারবেন ব্যবহারকারীরা। সেইসঙ্গে অন্য কোথাও এই ডকুমেন্টগুলো পাঠানো দরকার হলে একটি ট্যাপের মাধ্যমেই তা পাঠিয়ে দিতে পারবেন তারা।

এক্ষেত্রে নিরাপত্তা উদ্বেগের বিষয়টি মাথায় আসাই স্বাভাবিক। টেলিগ্রামের দাবি, এই ক্লাউডে রাখা সব ডেটাই সংকেতায়িত করে রাখা হবে। সেইসঙ্গে ব্যবহারকারীদের সব ডেটা একটি পাসওয়ার্ডের মাধ্যমে সংকেতায়িত করে রাখা হবে। এই ডেটায় প্রবেশ করার কোনো উপায় টেলিগ্রামের হাতে নেই বলেও দাবি প্রতিষ্ঠানটির। শুধু ব্যবহারকারী আর তিনি যে পক্ষের সঙ্গে ডকুমেন্ট শেয়ার করতে চান তারাই এগুলো দেখতে পাবেন। 

এই পাসপোর্ট ফিচারটিকে কার্যকরী করতে হলে প্রতিষ্ঠানগুলোর সমর্থনও দরকার হবে। বর্তমানে শুধু ইপেমেন্টস ডটকম নামে একটি অনলাইন লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান এর সঙ্গে যুক্ত হয়েছে।

এই ফিচার বিনামূল্যে ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।