ফোনে সর্বোচ্চ রেজুলিউশানের সেন্সর আনলো সনি

সর্বোচ্চ মেগাপিক্সেলের নতুন ইমেজ সেন্সর উন্মোচন করেছে সনি। ছবির মান উন্নত করতে আইএমএক্স৫৮৬ সেন্সরে ব্যবহার করা হয়েছে ৪৮টি কার্যকর মেগাপিক্সেল, যার রেজুলিউশান ৮০০০X৬০০০।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2018, 06:32 PM
Updated : 23 July 2018, 06:32 PM

স্মার্টফোন বিভাগে বর্তমানে জনপ্রিয়তা কমলেও ইমেজ সেন্সর খাতে বাজারের শীর্ষস্থানে রয়েছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা জাপানি প্রতিষ্ঠানটি। নতুন সেন্সরটিতে এই খাতের সর্বোচ্চ পিক্সেল সংখ্যা রয়েছে বলে দাবি করেছে সনি।

বেশি বেশি মেগাপিক্সেল যোগ করলেই ছবির মান উন্নত হয়না, এতে ছবির মান কমতেও পারে। ছোট পিক্সেল ব্যবহার করায় কম আলোতে অস্পষ্ট ছবি উঠবে এই বিষয়গুলোও ঠিক রাখতে হবে।

সনির নতুন সেন্সরে ব্যবহার করা ০.৮ মাইক্রন পিক্সেল এই খাতের সবচেয়ে ছোট পিক্সেল। কিন্তু এতে চারটি বেয়ার ফিল্টার থাকায় প্রতিটি পিক্সেল আশপাশের চারটি পিক্সেল থেকে সিগনাল পায়। ফলে এর আলোর সংবেদনশীলতা ১.৬ মাইক্রন পিক্সেল দিয়ে ধারণ করা ১২ মেগাপিক্সেল ছবির সমান হয় বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

২০১২ সালে নোকিয়ার ৮০৮ পিওরভিউ থেকে শুরু করে চলতি বছরের হুয়াওয়ে পি২০ প্রো’র ক্যামেরা সেন্সরে একই ধরনেই ‘পিক্সেল-বিনিং’ কৌশল পরীক্ষা করা হয়েছে। এক্ষেত্রে সেন্সরগুলো ছিল ৪০ বা তার বেশি মেগাপিক্সেলের।

এবারে নতুন সেন্সরে আরও সাধারণ সমাধান এনেছে সনি। সেন্সরের আকার কোনাকুনিভাবে আট মিলিমিটারে সীমিত রেখেছে প্রতিষ্ঠানটি। ফলে ক্যামেরা সেন্সরের জন্য বড় ক্যামেরা বাম্প রাখার কোনো দরকার পড়বে না বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

২০১৯ সালে আইএমএক্স৫৮৬ সেন্সরটি বাজারে আনবে সনি। চলতি বছরের সেপ্টেম্বর মাসে এটির নমুনা সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। প্রতিটি সেন্সরের মূল্য বলা হয়েছে ২৭ মার্কিন ডলার।