এবার ইন্টারনেট স্যাটেলাইট বানাচ্ছে ফেইসবুক

এখনও ইন্টারনেট সেবার আওতায় না আসা শত শত কোটি মানুষকে ইন্টারনেট সেবা দেওয়ার অংশ হিসেবে নিজস্ব ইন্টারনেট স্যাটেলাইট ‘অ্যাথেনা’র কাজ করছে ফেইসবুক, প্রযুক্তি সাইট ওয়্যারড এমন খবর প্রকাশ করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2018, 02:58 PM
Updated : 22 July 2018, 02:58 PM

যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশন বা এফসিসি’র কাছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি একটি আবেদন দাখিল করেছে। ‘পয়েন্টভিউ টেক এলএলসি’-এর নামে করা এই আবেদনের নথির তথ্যমতে, “সেবা যায়নি আর ঠিকভাবে সেবা দেওয়া হয়নি এমন অঞ্চলগুলোতে কার্যকরীতে ব্রডব্যান্ড সেবা দিতে”  এই প্রকল্প বানানো হয়েছে। 

পৃথিবীর দুর্গম এলাকাগুলোতে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা দেওয়ার লক্ষ্য ফেইসবুকের একার নয়। ইলন মাস্ক-এর স্পেসএক্স আর সফটব্যাংক সমর্থিত ওয়ানওয়েব-ও একই লক্ষ্যে কাজ করছে।

এক বিবৃতিতে ফেইসবুকের এক মুখপাত্র বলেন, “এই মূহুর্তে নির্দিষ্ট প্রকল্পগুলো নিয়ে আমাদের বলার মতো কিছু নেই, আমরা বিশ্বাস করি ইন্টারনেট সংযোগের অভাব আছে বা নেই এমন প্রান্তিক অঞ্চলগুলোতে ব্রডব্যান্ড সংযোগ আনা সম্ভব করে স্যাটেলাইট প্রযুক্তি ব্রডব্যান্ড অবকাঠামোর নতুন প্রজন্মের কাছে সক্ষমতার গুরুত্বপূর্ণ বাহক হবে।”

এই লক্ষ্যে অনেক দিন ধরেই কাজ করলেও আগের দুই প্রকল্পে ফেইসবুক খুব একটা সাফল্য পায়নি।

চলতি বছর জুনে ফেইসবুক তাদের সৌরচালিত ড্রোন দিয়ে ইন্টারনেট সেবা দেওয়ার প্রকল্প অ্যাকুইলা বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয়। ২০১৭ সালে ফেইসবুক ছোট হেলিকপ্টার দিয়ে সেলুলার সেবার বিকল্প সেবা দেওয়ার প্রকল্পটিও বন্ধ করে দেয়।