স্বচালিত গাড়িতে ৮০ লাখ মাইল পথ পাড়ি ওয়েইমো’র

জনসাধারণের চলাচলের রাস্তায় স্বচালিত গাড়ি পরীক্ষায় ক্রমেই সামনের দিকে এগোচ্ছে অ্যালফাবেটের ওয়েইমো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2018, 10:39 AM
Updated : 21 July 2018, 11:23 AM

ইতোমধ্যেই জনসাধারণের চলাচলের রাস্তায় ৮০ লাখ মাইল পথ পাড়ি দিয়েছে ওয়েইমো’র স্বচালিত গাড়ি। আর ৭০ লাখ থেকে ৮০ লাখ মাইলে পৌঁছাতে গাড়িগুলোর সময় লেগেছে মাত্র এক মাস, বলা হয়েছে সিএনবিসি’র প্রতিবেদনে।

শুক্রবার ন্যাশনাল গভর্নরস অ্যাসোসিয়েশন-কে ওয়েইমো প্রধান জন ক্রাফসিক বলেন, “আমরা এখন জনসাধারণের চলাচলের রাস্তায় প্রতিদিন ২৫ হাজার মাইল পাড়ি দিচ্ছি।”

আগের বছর থেকেই স্বচালিত গাড়িতে পথ পাড়ি দেওয়ার হার বাড়িয়েছে ওয়েইমো। ২০১৭ সালের নভেম্বর মাসে ৪০ লাখ মাইল অতিক্রম করে স্বচালিত গাড়ি। এরপর এক বছরের কম সময়ে এটি দ্বিগুণ করেছে প্রতিষ্ঠানটি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফিনিক্স অঞ্চলে বেশিরভাগ পথ পাড়ি দিয়েছে ওয়েইমো’র গাড়িগুলো। এই অঞ্চলে স্বয়ংক্রিয় রাইড শেয়ারিং সেবার পরীক্ষা ও উন্নয়ন চালাচ্ছে প্রতিষ্ঠানটি। পরিবর্তিত ক্রাইসলার প্যাসিফিকা হাইব্রিড মিনিভ্যান দিয়ে এই পরীক্ষা চালাচ্ছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের শেষ দিকে অ্যারিজোনার জনসাধারণের চলাচলের রাস্তায় রাইড শেয়ারিং সেবা চালু করার পরিকল্পনা রয়েছে ওয়েইমো’র।

গাড়ি নির্মাতা, কার্গো পরিচালনা প্রতিষ্ঠান এবং গণপরিবহণ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারিত্ব করার লক্ষ্য রয়েছে ক্রাফসিকের। প্রতিষ্ঠানগুলো যাতে ওয়েইমো’র প্রযুক্তি ব্যবহার করে সে দিকেই নজর দেওয়া হচ্ছে।