টু-ফ্যাক্টরে এসএমএস-এর বিকল্প খুঁজছে ইনস্টাগ্রাম

এসএমএস ছাড়াই চলবে এমন নতুন একটি টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থা নিয়ে কাজ করছে ফেইসবুক অধীনস্থ ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম। গুগল অথেনটিকেটর-এর মতো নিরাপত্তা অ্যাপের সঙ্গে কাজ করা এই ব্যবস্থায় হ্যাকিং বা তথ্য বেহাতের ক্ষেত্রে বিশেষ লগইন কোড প্রদান করা হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2018, 01:43 PM
Updated : 18 July 2018, 01:43 PM

এ নিয়ে ইনস্টাগ্রামের এক মুখপাত্রের উদ্ধৃতি প্রকাশ করেছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ। তিনি বলেন, “আমরা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের নিরাপত্তা উন্নত করা অব্যাহত রেখেছি, এর সঙ্গে টু-ফ্যাক্টর অথেনটিকেশন শক্তিশালী করাও রয়েছে।” 

ইনস্টাগ্রামের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ (এপিকে)-এর অ্যান্ড্রয়েড সংস্করণে টু-ফ্যাক্টর ফিচার আপডেট হওয়া একটি প্রোটোটাইপ সংস্করণের সন্ধান পান জেইন মানচুন ওং নামের এক প্রকৌশলী। তারপর এ নিয়ে তিনি টুইট করেন বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

এসএমএসভিত্তিক টু-ফ্যাক্টর অথেনটিকেশন-এর দূর্বলতার বিরুদ্ধে সুরক্ষা ব্যবস্থা আনতে ইতোমধ্যে বিভিন্ন টুল বানিয়েছে গুগল আর ফেইসবুকের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

গুগলের অথেনটিকেটর অ্যাপ একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি কোড পাঠায়। আর ফেইসবুক এখন ফেইসবুক অ্যাপেই বানানো একই রকম একটি টুল ব্যবহার করে।