এবার বিভ্রান্তি গুগল ক্লাউড প্ল্যাটফর্মে

প্রাইম ডে'তে অ্যামাজনের বিড়ম্বনার রেশ না কাটতেই হেঁচট খেল আরেক জায়ান্ট গুগলের কয়েকটি সেবা। মঙ্গলবার গুগল ক্লাউড প্ল্যাটফর্মে ত্রুটির কারণে কয়েক ঘন্টা বন্ধ ছিল বেশ কিছু মূল ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2018, 11:51 AM
Updated : 18 July 2018, 11:51 AM

ইতোমধ্যেই ত্রুটি সারানোর কথা নিশ্চিত করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। ত্রুটির কারণে ব্রেইবার্ট এবং ড্রাজ রিপোর্টের মতো গুগল ডোমেইনের কিছু মূল ওয়েবসাইট কয়েক ঘন্টা বন্ধ ছিল বলে প্রতিবেদনে জানিয়েছে সিএনবিসি।

ওয়েবসাইটের পাশাপাশি গুগল ক্লাউড প্ল্যাটফর্মে হোস্ট করা বেশ কিছু অ্যাপও বন্ধ ছিল। আক্রান্ত অ্যাপগুলোর মধ্যে রয়েছে স্ন্যাপচ্যাট, ডিসকর্ড এবং স্পটিফাইয়ের মতো জনপ্রিয় অ্যাপ। এছাড়া অ্যাজাইল সিআরএম, ইনস্টাপেজ, পিভোটাল ট্র্যাকার, সোর্সগ্রাফ এবং পোকিমন গো অ্যাপও এতে আক্রান্ত হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমাদের কিছু গুগল ক্লাউড প্ল্যাটফর্ম সেবা আক্রান্ত হয়েছে এমন ত্রুটির ব্যাপারে আমরা জানতে পেরেছি এবং আমাদের দল সক্রিয়ভাবে তা অনুসন্ধানে কাজ করছে।”

বিভ্রাটের প্রায় আধা ঘন্টার মধ্যে ফিরে এসেছে ড্রাজ রিপোর্ট এবং ব্রেইবার্ট সাইট। একই সময়ের মধ্যে গুগল জানায় কিছু সংখ্যক গ্রাহকের ত্রুটি সমাধান করা হয়েছে। মঙ্গলবার পূর্বাঞ্চলীয় সময় ৩.৪৫ টায় সমস্যাটি সব গ্রাহকের জন্য সমাধান হবে বলে আশ্বস্ত করেছে প্রতিষ্ঠানটি।