‘ব্লকচেইন ক্লাউড’ সেবা আনলো ওরাকল

মঙ্গলবার বিশ্ব জুড়ে ‘ব্লকচেইন ক্লাউড সার্ভিস’ চালু করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2018, 05:09 PM
Updated : 17 July 2018, 05:09 PM

কার্যকর লেনদেন ব্যবস্থা নিশ্চিত করতে বিভিন্ন প্রতিষ্ঠান যাতে ব্লকচেইন নেটওয়ার্ক তৈরি করতে পারে সে লক্ষ্যেই এই সেবা চালু করেছে ওরাকল-- খবর আইএএনএস-এর।

“ওরাকল ব্লকচেইন ক্লাউড সার্ভিস চালুর ঘোষণা দিতে পেরে আমরা উদ্দীপ্ত। ওরাকল প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রতিষ্ঠানগুলো তাদের ব্যবসা উন্নত করতে পারে, অপ্রয়োজনীয় প্রক্রিয়া বাদ দিতে পারে এবং আগের যেকোনো সময়ের চেয়ে আরও সহজে, স্বচ্ছভাবে ও নিরাপদ নেটওয়ার্কের মাধ্যমে লেনদেন করতে পারে,” বলেন ওরাকল ক্লাউড প্ল্যাটফর্মের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট আমিট জাভেরি।

ওরাকলের ব্লকচেইন প্ল্যাটফর্মের প্রাথমিক গ্রাহকদের মধ্যে রয়েছে, ইন্ডিয়ান অয়েল, অ্যারাব জর্ডান ইনভেস্টমেন্ট ব্যাংক, কার্গোস্মার্ট, সার্টিফাইড অরিজিনস, ইন্টেলিপোস্ট, এমটিও, নিউরোসফট, নাইজেরিয়া কাস্টমস, সফব্যাং, সোলার সাইট ডিজাইন এবং ট্রেডফিন-এর মতো প্রতিষ্ঠান।

প্রতিবেদনে বলা হয়, গ্রাহককে নিজেদের নেটওয়ার্ক তৈরির একটি ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম দেয় ‘ব্লকচেইন ক্লাউড সার্ভিস’। এর মাধ্যমে দ্রুত ওরাকল সফটওয়্যার-অ্যাজ-অ্যা-সার্ভিস (স্যাস) এবং ইতোমধ্যেই তারা যে অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করছেন তা একত্রিত করা যাবে। এছাড়া অন্যান্য ব্লকচেইন নেটওয়ার্কের সঙ্গেও একত্রিত করা যাবে ওরাকল প্ল্যাটফর্ম।

লিনাক্স ফাউন্ডেশনের ‘হাইপারলেজার ফেব্রিক’ এর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে ওরাকল ব্লকচেইন ক্লাউড সার্ভিস।

ব্লকচেইন প্রযুক্তির সাধারণ ব্যবহারের জন্য নতুন স্যাস অ্যাপ্লিকেশনও সরবরাহ করছে ওরাকল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক