উইন্ডোজ ১০ আপডেটে উন্নত হচ্ছে নোটপ্যাড, এজ

নতুন উইন্ডোজ ১০ আপডেটের পরীক্ষামূলক সংস্করণ উন্মুক্ত করতে যাচ্ছে মাইক্রোসফট। এই সংস্করণে অন্যান্য ফিচারের সঙ্গে নোটপ্যাড ও মাইক্রোসফট এজ ব্রাউজার উন্নত করবে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2018, 04:20 PM
Updated : 16 July 2018, 04:20 PM

‘উইন্ডোজ ইনসাইডারস ইন দ্য ফাস্ট রিং’ গ্রাহকরা প্রথম এই পরীক্ষামূলক সংস্করণটি ব্যবহার কর‍তে পারবেন। মাইক্রোসফটের সফটওয়্যার পরীক্ষার উন্মুক্ত প্ল্যাটফর্ম হলো উইন্ডোজ ইনসাইডার। উইন্ডোজ ১০ বা উইন্ডোজ সার্ভার ২০১৬ এর বৈধ লাইসেন্সধারী গ্রাহক এই প্রকল্পে সাইনআপ করতে পারেন। এর মাধ্যমে অপারেটিং সিস্টেমের নতুন আপডেট আগেভাগে পরীক্ষার সুযোগ পান গ্রাহক। আগে কেবল ডেভেলপাররা এই সুযোগ পেতেন।

নতুন আপডেট নিয়ে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম প্রধান ডোনা সারকার এবং জেষ্ঠ্য প্রকল্প ব্যবস্থাপক ব্র্যান্ডন লেব্ল্যাংক এক ব্লগ পোস্টে বলেন,“বিল্ড ১৭৭১৩ এর অংশ হিসেবে গ্রাহক নোটপ্যাডের টেক্সটে জুম ইন বা জুম আউট করতে পারবেন এবং ‘কন্ট্রোল+ব্যাকস্পেস’ বাটন চেপে আগে ইনপুট দেওয়া শব্দ মুছে ফেলতে পারবেন।”

নোটপ্যাডে আগের ইনপুট দেওয়া তথ্য মনে রাখতে পারবে বলেও জানানো হয়েছে। এছাড়া এতে ‘ফাইন্ড/রিপ্লেইস’ অপশনও যোগ করা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।

সারকার এবং লেব্ল্যাংক আরও বলেন, “আমরা নোটপ্যাডে বড় ফাইল খোলার সময় এর কার্যকরিতাও উন্নত করেছি। ‘অ্যারো কি’ এখন কার্সার সরানোর আগে সঠিকভাবে টেক্সট আনসিলেক্ট করে, ফাইল সেইভ করার সময় এখন লাইন ও কলাম নাম্বার ‘১’ এ রিসেট করা হয় না এবং পর্দায় পুরোপুরিভাবে জায়গা না হলেও এটি সঠিকভাবে লাইন দেখাবে।”

মাইক্রোসফট এজ ব্রাউজারে এখন ওয়েবসাইটের অটোপ্লে অনুমতি নিয়ন্ত্রণের পাশাপাশি নতুন যোগ করা অভিধান ফিচার থেকে শব্দের ব্যাখা খুঁজতে পারবেন গ্রাহক। এছাড়া শব্দের সঠিক উচ্চারণও শোনা যাবে এর মাধ্যমে।

নতুন আপডেটের মাধ্যমে উইন্ডোজ পিসি এবং উইন্ডোজ ১০ শেয়ার্ড কম্পিউটারগুলোতে আরও দ্রুত লগইন করার সুযোগ পাবেন। এছাড়া উইন্ডোজ ডিফেন্ডার অ্যাপ্লিকেশনও উন্নত করা হচ্ছে এই আপডেটে।