পাইরেটেড মুভির ছড়াছড়ি ফেইসবুক গ্রুপে

ফেইসবুকের কয়েকটি গ্রুপে লাখ লাখ ব্যবহারকারীর সঙ্গে শেয়ার করা হচ্ছে হলিউডের পাইরেটেড মুভি। বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির স্বয়ংক্রিয়ভাবে সফটওয়্যার কপিরাইট লঙ্ঘন ঠেকাতে সক্ষম নয় বলে অভিযোগ উঠেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2018, 04:15 PM
Updated : 16 July 2018, 04:15 PM

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে বলা হয়, অ্যান্ট ম্যান এবং এ কোয়াইট প্লেইস-এর মতো সাম্প্রতিক ব্লকবাস্টার মুভিগুলোর ক্যাটালগে ভরে উঠছে গ্রুপগুলো। আর গ্রুপ কর্তৃপক্ষরাও এগুলো লুকানোর কোনো চেষ্টা করছে না।

রোববার প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়, “এই গ্রুপগুলোর কিছু কয়েক বছরের পুরানো, কপিরাইট লঙ্ঘন করে এমন কনটেন্ট শনাক্ত করতে ফেইসবুকের কনটেন্ট মডারেটরদের দল আর  স্বয়ংক্রিয় সফটওয়্যার থাকা সত্ত্বেও এই গ্রুপ গুলো রয়ে গিয়েছে।”

‘ফুল এইচডি ইংলিশ মুভি’ নামের এক গ্রুপে ১,৩৪,০০০ জন ও ‘ফ্রি ফুল মুভিজ ২০১৮’ নামের এক গ্রুপে ১,৭১,০০০ জন সদস্য রয়েছেন বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

মার্কিন সাইটটির প্রতিবেদনে ফেইসবুকের এক মুখপাত্রের উদ্ধৃতি প্রকাশ করা হয়েছে। তিনি বলেন, “কনটেন্টের সত্ত্বাধিকারী না বললে এ ধরনের কনটেন্ট সরানোর দায় এই প্রতিষ্ঠানের নয়।”

পাইরেটেডে কনটেন্ট ছড়ানোর বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে ফেইসবুক ২০১৭ সালে মার্কিন স্টার্টআপ ‘সোর্স৩’-কে কিনে নেয়। অনুমতি ছাড়া ব্যবহারকারীদের শেয়ার করা পাইরেটেড ভিডিও বা অন্যান্য কনটেন্ট সরাতে সহায়তার লক্ষ্যে সোর্স৩-কে কিনে সোশাল জায়ান্টটি।

ফেইসবুকের সর্বশেষ ট্রান্সপারেন্সি প্রতিবেদনের তথ্যমতে, ২০১৭ সালের দ্বিতীয়ার্ধে প্রতিষ্ঠানটি প্রায় ৩,৭০,০০০ ব্যবহারকারীর করা কপিরাইট অভিযোগের ভিত্তিতে  ২৮ লাখ কনটেন্ট সরিয়ে নিয়েছে।