প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিং, ওবামাকে দুষছেন ট্রাম্প

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময়ে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন-এর প্রচারণা শিবির আর ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি বা ডিএনসি’র কম্পিউটার নেটওয়ার্কে রাশিয়ার হ্যাকিং চেষ্টা ঠেকাতে পদক্ষেপ নেয়নি তৎকালীন ওবামা প্রশাসন- নিজের পূর্বসূরির দিকে এমন অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2018, 11:55 AM
Updated : 15 July 2018, 11:55 AM

ওই কম্পিউটার নেটওয়ার্কগুলো থেকে হিলারি আর ডিএনসি’র তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টার অভিযোগে শুক্রবার ১২ রুশ গোয়েন্দা কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ এনেছে মার্কিন বিচার বিভাগ।

শনিবার ট্রাম্প এক টুইটে বলেন, “গতকাল আপনারা ১২ রুশ ব্যক্তিকে নিয়ে যে ঘটনাগুলো জেনেছেন সেগুলো ওবামা প্রশাসনের সময়ে হয়েছে, ট্রাম্প প্রশাসনের সময় নয়।”

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের প্রচারণা শিবির ক্রেমলিনের সঙ্গে আঁতাত করেছিল কিনা তা নিয়ে তদন্ত করছেন বিশেষ কাউন্সেল রবার্ট মুয়েলার। শুক্রবার তিনি অভিযোগপত্র উপস্থাপনের পর মার্কিন প্রেসিডেন্ট এই প্রথম এ নিয়ে কোনো মন্তব্য করলেন। তিনি বলেন, “তারা কেন তখন এ নিয়ে কিছু করেননি, বিশেষত যখন এ খবর এলো যে প্রেসিডেন্ট ওবামা সেপ্টেম্বরে এফবিআইয়ের কাছ থেকে খবর পেয়েছিলেন, তাও নির্বাচনের আগে?”

অভিযুক্ত হ্যাকাররা ডিএনসি আর ক্লিনটনের প্রচারণা কর্মী ও স্বেচ্ছাসেবকদের ইমেইল অ্যাকাউন্টগুলোর মাধ্যমে কম্পিউটার ভাইরাস ছড়ানোর মাধ্যমে সেগুলো পাসওয়ার্ড হাতিয়ে নেন বলে অভিযোগ আনা হয়েছে। এই পাসওয়ার্ড তাদেরকে তথ্য নেওয়ার সুযোগ করে দেয়।

পরবর্তীতে ওই হ্যাকাররা মার্কিন প্রচারণাকর্মীর পরিচয়ে এসে ফেইসবুক আর টুইটার ব্যবহার করে তাদের তথ্য ছড়িয়ে দেয়। তবে ওই হ্যাকিংয়ে নিজেদের কোনো ভূমিকা থাকার কথা অস্বীকার করেছে রুশ সরকার। 

১৬ জুলাই ফিনল্যান্ডের হেলসিঙ্কি-তে ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন-এর সঙ্গে একটি দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন।

আরও খবর-