২০১৯ সালে ভারতে আসতে চান মাস্ক

২০১৯ সালে ভারত সফরের ইচ্ছা পোষণ করেছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী। চীনে তিন দিনের সফর শেষ করে এসেই এ কথা জানালেন মার্কিন এই প্রকৌশলী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2018, 06:22 PM
Updated : 14 July 2018, 06:22 PM

ভারতে সরকারের কড়া নীতিমালা সাধারণত তাকে হতাশ করে বলেও মন্তব্য করেছেন তিনি। 

সম্প্রতি টুইটারে এক ব্যবহারকারী মাস্ক কবে ভারতে আসবেন তা জিজ্ঞাসা করেন। জবাবে স্পেসএক্স প্রতিষ্ঠাতা জানান, তিনি শীঘ্রই ভারতে আসতে আগ্রহী।

মাস্ক ভারতে টেসলার বৈদ্যুতিক গাড়ি আনতে চান কিন্তু দেশটির ‘আমলাতন্ত্র’ তাকে এতদিন পর্যন্ত এ পরিকল্পনা বাস্তবায়ন থেকে থামিয়ে রেখেছে, এমনটাই বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। ২০১৭ সালের গ্রীষ্মের আগেই যত জলদি সম্ভব ভারতে টেসলা গাড়ি আনতে চেয়েছিলেন তিনি। কিন্তু স্থানীয় কঠোর নীতিমালা তার এই পরিকল্পনা বাধাগ্রস্থ করেছে।  

চলতি বছর মে মাসে মাস্ক এক টুইটে বলেন, তার “ভারতে যাওয়া পছন্দের হবে। দুর্ভাগ্যবশত কিছু চ্যালেঞ্জিং সরকারি নীতিমালার” কারণে তা হচ্ছে না। তিনি বলেন, “আমাদের সিএফও (প্রধান অর্থ কর্মকর্তা) দীপক আহুজা ভারত থেকে এসেছেন। তিনি যখনই বিশ্বাস করবেন আমাদের যাওয়া উচিৎ তখনই টেসলা যত তাড়াতাড়ি সম্ভব সেখানে যাবে।”

ফোর্ড মটর কোম্পানিতে অর্থ কর্মকর্তা হিসেবে ১৫ বছর কাজ করার পর আহুজা ২০১০ সালে টেসলা মটরস-এ প্রধান অর্থ কর্মকর্তা হিসেবে কাজ শুরু করেন।

২০১৭ সালে মাস্ক ভারতে টেসলা গাড়ি আসতে পারে বলে জানালেও এরপর এ নিয়ে আর কোনো খবর পাওয়া যায়নি। পরবর্তীতে ভারতের বাজারে প্রবেশে বিলম্ব হওয়ার জন্য ফরেইন ডিরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) নীতিমালাকে দোষ দেন মাস্ক।

এক টুইটে মাস্ক বলেন, “হয়তো আমাকে ভুল তথ্য দেওয়া হয়েছে, কিন্তু আমাকে বলা হয়েছিল যে ৩০ শতাংশ যন্ত্রাংশ অবশ্যই স্থানীয় বাজার থেকে নিতে হবে আর এটি সমর্থনের মতো সরবরাহ এখনও ভারতে নেই।”

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চালু করা প্রচারণা ‘মেইক ইন ইন্ডিয়া’র টুইটার অ্যাকাউন্ট থেকে মাস্ক-এর টুইটের জবাবে বলা হয়, “ইলন মাস্ক, ভারতে টেসলা আনার পরিকল্পনা বিলম্ব হওয়ার খবরের প্রেক্ষিতে অনুগ্রহ করে কিছু স্পষ্ট মূল নীতি জেনে নিন।” এই টুইটের সঙ্গে নীতিমালা লেখা একটি ছবি জুড়ে দেওয়া হয়। এতে ভারতেরে এফডিআই নীতিমালায় স্থানীয় বাজার থেকে যন্ত্রাংশ নেওয়ার এমন কোনো সীমাবদ্ধতা নেই বলে উল্লেখ করা হয়।  

ভারতে টেসলা গাড়ি আনা হলে মডেল ৩ গাড়ির দাম প্রায় ৩৫ হাজার ডলার রাখা হতে পারে বলে ধারণা করা হচ্ছিল বলে প্রতিবেদনে জানানো হয়।

চীনর সফর নিয়ে ১২ জুলাই মাস্ক বলেন, তিনি জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে ‘চমৎকার’ বৈঠক করেছেন। সেইসঙ্গে দেশটিতে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করার লক্ষ্য প্রকাশ করেন তিনি।