চীনে বিশুদ্ধ শক্তি প্রকল্পে অ্যাপলের ৩০ কোটি

চীনে ৩০ কোটি মার্কিন ডলারের বিশুদ্ধ শক্তির তহবিল চালু করেছে অ্যাপল। শুক্রবার প্রতিষ্ঠানের এক বিবৃতিতে বলা হয়, বিশুদ্ধ শক্তির প্রকল্পে বিনিয়োগের জন্য সরবরাহকারীদের সঙ্গে কাজ করছে তারা। এই প্রকল্পের মাধ্যমে দেশটির প্রায় ১০ লাখ বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2018, 08:52 AM
Updated : 14 July 2018, 08:52 AM

বর্তমানে চীনা সরকারের অগ্রাধিকার প্রকল্পের মধ্যে একটি হলো দূষণ কমানো। দেশটির মূল শহরগুলোতে উচ্চমাত্রার ধোঁয়া কমানো ও পানি পথ এবং দূষিত মাটি পরিষ্কার করতে স্থানীয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে চাপ দিচ্ছে দেশটি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ১০টি সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে এই প্রকল্পে বিনিয়োগ করবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। সরবরাহকারীদের মধ্যে রয়েছে পেগাট্রন কর্পোরেশন এবং উইস্ট্রন কর্পোরেশন। চার বছর ধরে এই প্রকল্পে বিনিয়োগ করবে প্রতিষ্ঠানগুলো।

২০২০ সালে মধ্যে এই প্রকল্পের মাধ্যমে চার গিগাওয়াট বিশুদ্ধ শক্তি উৎপাদনের আশা করছে অ্যাপল ও তার বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো।

অ্যাপল তাদের বেশিরভাগ পণ্য উৎপাদন করে চীনে। পরে মার্কিন যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে এই পণ্যগুলো সরবরাহ করা হয়। এছাড়া অ্যাপলের গুরত্বপূর্ণ বাজারগুলোর একটি চীন। যদিও সাম্প্রতিক সময়ে দেশটির স্থানীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর প্রতিদ্বন্দ্বীতায় কিছুটা চাপের মধ্যে রয়েছে অ্যাপল।

বিশুদ্ধ শক্তি ব্যবহারে বড় পরিসরে কাজ করছে অ্যাপল। চলতি বছরের শুরুতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় তাদের বৈশ্বিক স্থাপনাগুলো এখন পুরোপুরিভাবে বিশুদ্ধ শক্তিতে চলছে।