চীনে ‘যাচ্ছিলেন’ সাবেক অ্যাপল কর্মী

স্বচালিত গাড়ি প্রকল্পের গোপন তথ্য চুরি ও তা নিয়ে চীনে পালানোর চেষ্টা করার অভিযোগ আনা হয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের সাবেক এক কর্মীর বিরুদ্ধে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 12:46 PM
Updated : 12 July 2018, 12:46 PM

আদালতে অ্যাপলের দাখিল করা নথিতে বলা হয়, শিয়াওল্যাং ঝ্যাং নামের ওই ব্যাক্তি অ্যাপলের স্বচালিত গাড়ি প্রকল্পে কাজ করতেন কিন্তু তিনি স্বচালিত যান নির্মাণ খাতের চীনা স্টার্ট-আপ শিয়াওপেং মটরস-এ চলে যাওয়ার পরিকল্পনা করছিলেন। ৭ জুলাই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্যান হোসে বিমানবন্দরে তাকে আটক করা হয়।  

ঝ্যাংয়ের বিরুদ্ধে বাণিজ্যিক গোপন তথ্য চুরির অভিযোগ এনেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

অন্যদিকে শিয়াওপেং মটরস জানিয়েছে, তারা ঝ্যাংয়ের কাছ থেকে কোনো “স্পর্শকাতর তথ্য” পাননি আর তারা এফবিআইয়ের সঙ্গে সহযোগিতা করছেন। 

আদালতের নথিতে বলা হয়, ঝ্যাং ২০১৫ সালে অ্যাপলের যোগ দেন। প্রতিষ্ঠানটির স্বচালিত গাড়ি প্রকল্পের সফটওয়্যার ও হার্ডওয়্যার নির্মাণের জন্য তাকে নিয়োগ দেয় অ্যাপল। কিন্তু চলতি বছর এপ্রিলে চীন ভ্রমণ করে আসার পর তিনি তার উর্ধ্বতন কর্মকর্তাকে জানান তিনি শিয়াওপেং মটরস-এ কাজ করতে চীনে যাওয়ার পরিকল্পনা করেছেন। উর্ধ্বতন ওই কর্মকর্তা অ্যাপলের নিরাপত্তা দলকে বিষয়টি অবহিত করলে তারা ঝ্যাং গোপন ডেটবেইস থেকে “তথ্যসমৃদ্ধ প্রচুর পৃষ্ঠা” ডাউনলোড করেছেন বলে সন্ধান পান। সেই সঙ্গে প্রতিষ্ঠানের স্বচালিত যান গবেষণাগার থেকে হার্ডওয়্যারও চুরির সন্ধান পায় নিরাপত্তা দলটি, বলা হয়েছে আদালতে দেওয়া দলিলে।

এফবিআইয়ের পক্ষ থেকে বলা হয়, তার নেওয়া ডেটার মধ্যে “প্রকৌশলগত পরিকল্পনা, কারিগরি রেফারেন্স ম্যানুয়াল আর কারিগরি প্রতিবেদন” ছিল।   

স্বচালিত গাড়ির সার্কিট বোর্ডের জন্য বানানো ‘ব্লুপ্রিন্টের’ ২৫ পৃষ্ঠা ডাউনলোড করে নিজের ব্যক্তিগত কম্পিউটারে নিয়েছিলেন, ঝ্যাংয়ের বিরুদ্ধে এই অভিযোগও করা হয়েছে। তার বিরুদ্ধে যে ডেটাবেইস থেকে তথ্য নেওয়ার অভিযোগ আনা হয়েছে ওই ডেটাবেইসে প্রায় ২৭০০ ‘মূল কর্মীর’ প্রবেশাধিকার রয়েছে। 

অ্যাপলের স্বচালিত গাড়ির গবেষণাগার থেকে সার্কিট বোর্ড আর একটি কম্পিউটার সার্ভার নেওয়ার অভিযোগও এসেছে ঝ্যাংয়ের বিরুদ্ধে। 

আদালতে দেওয়া তথ্যমতে, ঝ্যাং চলতি বছর জুনে এক সাক্ষাৎকারে তথ্য চুরির কথা স্বীকার করেছেন। সেইসঙ্গে এয়ারড্রপের মাধ্যমে স্পর্শকাতর তথ্য নিজ ডিভাইস থেকে তার স্ত্রীর ম্যাকবুকে পাঠানোর কথাও স্বীকার করেন তিনি।

আদালতে দোষী সাব্যস্ত হলে তাকে আড়াই লাখ ডলার জরিমানা বা ১০ বছর কারাদণ্ড দেওয়া হতে পারে। 

এক বিবৃতিতে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “আমরা এ বিষয় নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছি আর এই ব্যক্তি ও এক্ষেত্রে দায়ী অন্যান্যদেরকে তাদের কাজের জন্য জবাবদিহিতার মধ্যে আনা নিশ্চিত করতে সম্ভাব্য সব কিছু করব।”