এইচটিসি ‘ব্লকচেইন ফোনে’র মূল্য হাজার ডলার

সম্প্রতি ব্লকচেইন প্রযুক্তির নতুন স্মার্টফোন এক্সোডাস উন্মোচন করেছে এইচটিসি। স্মার্টফোন নির্মাতা মূল প্রতিষ্ঠানগুলোর তৈরি এটিই প্রথম ব্লকচেইন ফোন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 12:42 PM
Updated : 12 July 2018, 12:42 PM

ডিভাইসটি উন্মোচন করা হলেও এটি নিয়ে বিস্তারিত তথ্য দেয়নি এইচটিসি। তাই ডিভাইসটি নিয়ে গ্রাহকের কৌতুহল থেকেই গেছে। নতুন এই ডিভাইসটির বাজার মূল্য কতো হবে এবার তার কিছুটা ধারণা পাওয়া গেছে। প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোনটির দাম হবে এক হাজার মার্কিন ডলারের কাছাকাছি।

চলতি বছরের অগাস্ট মাসের শেষ দিকে ডিভাইসটির আসল মূল্য জানানো হবে। বছরের শেষ দিকে ডিভাইসটি গ্রাহকের হাতে পৌঁছাবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সম্প্রতি এই প্রযুক্তির আরেকটি ফোন উন্মোচন করেছে সুইজারল্যান্ডের সিরিন ল্যাব। তাদের এই ডিভাইসের নাম বলা হয়েছে ‘ফিনে’।

প্রযুক্তি সাইট ভার্জের সঙ্গে সাক্ষাৎকারে এক্সোডাস ফোনের মূল্য সম্পর্কে ধারণা দিয়েছেন এইচটিসি’র ফিল শেন। গ্রাহক চাইলে এখনই অনলাইনে বুকিং দিতে পারবেন এক্সোডাস। ইতোমধ্যে ফিনে ব্লকচেইন ফোনের অনলাইন বুকিং শুরু হয়েছে।

বিটকয়েন এবং ইথেরিয়ামের মতো ক্রিপ্টোকারেন্সির নিরাপত্তা প্রযুক্তির নাম হলো ব্লকচেইন। এক্সোডাস ফোনের মূল লক্ষ্য হলো ক্লাউডের পরিবর্তে গ্রাহকের ডিভাইসেই তার ডেটা এবং ব্লকচেইন ক্রিপ্টোকারেন্সি গোপন এবং নিরাপদ রাখা।

গোপনীয়তা এবং ডেটা নিরাপত্তা যদি গ্রাহকের চিন্তার বিষয় হয় তবে এক হাজার ডলার তাদের জন্য “খুব বেশি কিছু হবে না” বলেই ধারণা করা হচ্ছে। প্রশ্ন রাখা হয়েছে- গতি এবং ভালো মানের পর্দার জন্য গ্রাহক যদি গ্যালাক্সি এস৯, এলজি জি৭ এবং আইফোন X-এর মতো ডিভাইসের জন্য হাজার ডলার খরচ করতে পারেন তবে নিরাপত্তার জন্য কেন নয়?

এইচটিসি এক্সোডাস ফোনের মূল্য নিয়ে কিছুটা ধারণা পাওয়া গেলেও ডিভাইসটির স্পেসিফিকেশন নিয়ে কোনো তথ্যই পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে ডিভাইসটিতে ফ্ল্যাগশিপ মানের যন্ত্রাংশই রাখা হবে।