ব্লকচেইনে ‘গুরুত্ব দিচ্ছে’ ফেইসবুক

জ্যেষ্ঠ প্রকৌশলী ইভান চেং-কে সম্প্রতি চালু করা নিজেদের ব্লকচেইন বিভাগের ডিরেক্টর অফ ইঞ্জিনিয়ারিং হিসেবে পদোন্নতি দিয়েছে ফেইসবুক। এর মাধ্যমে ব্লকচেইন প্রকল্পে প্রতিষ্ঠানটি কতোটা গুরুত্ব দিচ্ছে তার আভাস পাওয়া যায় বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2018, 08:02 PM
Updated : 8 July 2018, 08:02 PM

ব্লকচেইন স্টার্টআপ ও প্রকল্প জিলিকা এবং চেইনলিঙ্ক-এর উপদেষ্টাও করা হয়েছে তাকে, খবর প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের। 

চলতি বছর মে মাসের শুরুতে ফেইসবুক ব্লকচেইন প্রযুক্তি আর এই প্ল্যাটফর্মে এর সম্ভাব্য ব্যবহার বিশ্লেষণায় প্রতিষ্ঠানের ভেতরেই আলাদা একটি বিভাগ গঠন করে। এর প্রধান হিসেবে তখন দায়িত্ব নেন ফেইসবুক অধীনস্থ মেসেজিং প্রধান ডেভিড মারকাস।   

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি ব্লকচেইন প্রযুক্তি নিয়ে উন্নয়নে আরও গুরুত্বের সঙ্গে কাজ করছে- শীর্ষ কর্মীদের মধ্যে সর্বশেষ এই রদবদলের মাধ্যমে এমন আভাস পাওয়া যায় বলে প্রতিবেদনে আভাস দেওয়া হয়েছে। 

এ ছাড়াও প্রতিষ্ঠানটি তাদের অধীনস্থ ছবি শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের সাবেক পণ্যবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কেভিন ওয়েইল-কে ব্লকচেইন বিভাগের পণ্যবিষয়ক ভাইস প্রেসিডেন্ট হিসেবে পদোন্নতি দিয়েছে।

প্রযুক্তি সাইটটির প্রতিবেদনে বলা হয়, “এর মানে হচ্ছে এটি আর এখন শুধুই একটি গবেষণামূলক প্রকল্প নয়।”

চেংয়ের লিঙ্কডইন পেইজ থেকে জানা যায়, তিনি ২০১৫ সালের নভেম্বর থেকে ফেইসবুকে কর্মরত। যোগদানের পর প্রায় তিন বছর ধরে এখানে তিনি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করেছেন। তিনি ১০ বছরেরও বেশি সময় ধরে অ্যাপলেও কাজ করেন। অ্যাপল ডিভাইস থেকে নিম্ন মাত্রার মেশিন কোড উৎপাদনকারী কমপ্লাইয়ার এলএলভিএম-এর একজন উদ্ভাবক হিসেবেও স্বীকৃতি পান তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক