অ্যাপলের পরিসংখ্যানে অ্যাপ স্টোরের ১০ বছর

১০ জুলাই অ্যাপ স্টোরের দশম বর্ষপূর্তিকে সামনে রেখে এ নিয়ে নানা নতুন পরিসংখ্যান প্রকাশ করেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2018, 09:17 AM
Updated : 8 July 2018, 09:17 AM

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, চিকিৎসক আর চিকিৎসাবিষয়ক গবেষকদের জন্য আনা অ্যাপলের সফটওয়্যার টুল রিসার্চকিট ও কেয়ারকিট ফিজিক্যাল থেরাপি, পারকিনসন’স ডিজিজ আর অটিজমসহ বিভিন্ন অবস্থার পরীক্ষায় ব্যবহার করা হচ্ছে। প্রতিষ্ঠানটির দেওয়া প্রতিবেদনে বলা হয়, পাঁচ শতাধিক চিকিৎসক ও বিজ্ঞানী এই টুলগুলো ব্যবহার করেছেন আর এসব পরীক্ষায় অংশ নিয়েছেন ৩০ লাখ মানুষ।

২৮ হাজারেরও বেশি আইওএস অ্যাপে সাবস্ক্রিপশন সেবা দেওয়া হয় আর এসব অ্যাপে সাবস্ক্রাইব করা ব্যবহারকারীর সংখ্যা আগের বছরের তুলনায় ৯৫ শতাংশ বেড়েছে, বলা হয় প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে। আইওএস-এর শীর্ষ সাবস্ক্রিপশন অ্যাপগুলোর তালিকায় অ্যাপল ভিডিও স্টিমিং সেবাদাতা অ্যাপ নেটফ্লিক্স আর একই খাতের চীনা প্রতিদ্বন্দ্বী অ্যাপ আইকিউয়াই-কে পাশাপাশি রেখেছে। এর মাধ্যমে অ্যাপল কোন বাজারগুলোকে বেশি প্রাধান্য দিচ্ছে তার ইঙ্গিত পাওয়া যায় বলে উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে। 

সপ্তাহে ৫০ কোটি ভিজিটর থাকা অ্যাপস্টোর থেকে সর্বকালের সবচেয়ে বেশি ডাউনলোড করা অ্যাপ হচ্ছে ফেইসবুক। অন্যদিকে, মানুষের সবচেয়ে বেশি সময় ব্যয় করা অ্যাপের তালিকায় শীর্ষস্থান নেটফ্লিক্সের দখলে বলে জানিয়েছে অ্যাপ খাতের বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান অ্যাপ অ্যানি।  সবচেয়ে বেশি সময় ব্যয় করা অ্যাপের তালিকায় আইকিউয়াইয়ের অবস্থান সাত নাম্বারে, এর আগে জায়গা করে নিয়েছে মিউজিক স্ট্রিমিং সেবাদাতা অ্যাপ স্পটিফাই, ডেটিং সেবাদাতা অ্যাপ টিন্ডার আর ভিডিও স্ট্রিমিং সেবাদাতা চীনা অ্যাপ টেনসেন্ট ভিডিও।

তালিকায় শীর্ষস্থানে আসা অ্যাপগুলোর মধ্যে অধিকাংশই গুগল ও মাইক্রোসফটের মতো অ্যাপলের প্রধান প্রতিদন্দ্বী প্রতিষ্ঠানগুলোর মালিকানাধীন। 

সম্পাদকীয় কনটেন্ট প্রদর্শনে অ্যাপ স্টোরে আনা টুডে ট্যাব-এর মাধ্যমে ১০ লাখেরও বেশি মানুষ কয়েকশ’ প্রতিবেদনে পড়েছেন বলে জানিয়েছে অ্যাপল।