ফুটবল দল উদ্ধারে অংশ নিচ্ছে মাস্কের বোরিং

থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকে পড়া ১২ সদস্যের কিশোর ফুটবল দল ও তাদের কোচকে উদ্ধারে অংশ নিচ্ছে ইলন মাস্কের বোরিং কোম্পানি ও স্পেসএক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2018, 01:01 PM
Updated : 7 July 2018, 01:01 PM

ইতোমধ্যে উদ্ধার কার্যক্রমে অংশ নিতে বিশেষজ্ঞদের নির্দেশ দিয়েছেন মাস্ক। তিনি মনে করেন ভাসমান টিউব দিয়ে কাজটি করা যেতে পারে, বলা হয়েছে প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে।

১০ দিন আগে চিয়াং রাই প্রদেশের ওই গুহায় বেড়াতে গিয়ে কোচসহ আটকা পড়ে কিশোর ফুটবল দলটি। বন্যার পানিতে গুহার মুখ বন্ধ হয়ে গেলে তারা সেখানে আটকা পড়েন। আরও ভারী বর্ষণে গুহার মধ্যে পানির পরিমাণ বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। গুহা থেকে বের হওয়ার রাস্তাটি এতোটাই সরু যে সেখান দিয়ে স্কুবা ট্যাংক নিয়ে বের হওয়া সম্ভব না।

বৃহস্পতিবার শিশুদের অক্সিজেন সরবরাহ করে ফেরার পথে সেখানে মারা গিয়েছেন সামান গুনান নামে নৌবাহিনীর এক সাবেক ডুবুরি। গুহা থেকে বের হওয়ার কাজটি কতোটা বিপজ্জনক হতে পারে তার ধারণা পাওয়া গেছে এই ঘটনায়। 

মাইক্রোব্লগিং সাইট টুইটারে এক গ্রাহকের টুইটের জবাবে উদ্ধারকাজে অংশ নিতে আগ্রহের কথা প্রকাশ করেন মাস্ক। ইতোমধ্যেই এতে অংশ নিতে থাইল্যান্ডের পথে রওনা দিয়েছে স্পেসএক্স ও বোরিং কর্মীদের একটি দল। এই দলটির তহবিল দিচ্ছেন মাস্ক নিজে।

শনিবার এক টুইট বার্তায় মাস্ক বলেন, “থাইল্যান্ডের গুহা বিশেষজ্ঞদের কাছ থেকে কিছু ভালো প্রতিক্রিয়া এসেছে। তাদের সঙ্গে একটি বের হয়ে আসার পড নকশা করা গেলে তা ব্যবহার করার জন্য নিরাপদ হবে।”

“এর পাশাপাশি বায়ুনীরোধী একটি ভাসমান টিউবও বানানো হবে। জটিল পরিস্থিতি বিবেচনায় এটি কাজ করবে তার আশা কম, যদি কাজ করে তা দারুণ হবে,” যোগ করেন মাস্ক।

গুহার অনিয়মিত পথ দিয়ে একটি ভাসমান সুড়ঙ্গও বানানো যেতে পারে বলে পরামর্শ দিয়েছেন মাস্ক। এই পথ দিয়ে হয়তো দলটি হেঁটেও বের হতে পারবেন।

আরও খবর-