দুই মাসে সাত কোটি অ্যাকাউন্ট বন্ধ টুইটারে

প্ল্যাটফর্মে ভুল তথ্য ছড়ানো কমাতে সাম্প্রতিক মাসগুলোতে দিনে গড়ে ১০ লাখের বেশি অ্যাকাউন্ট বাতিল করেছে টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2018, 07:47 AM
Updated : 7 July 2018, 07:47 AM

ভুয়া তথ্য ও উপাদান ছড়ানো বন্ধ করতে খুব বেশি পদক্ষেপ না নেওয়ায় মার্কিন আইনপ্রণেতা এবং আন্তর্জাতিক নীতিনির্ধারকদের সমালোচনার মুখে রয়েছে টুইটার, ফেইসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যমগুলো। আর এ কারণেই অ্যাকাউন্ট বন্ধের এই উদ্যোগ বলে সম্প্রতি উল্লেখ করা হয়েছে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে।

গ্রাহকের অ্যাকাউন্ট মুছে ফেলার পাশাপাশি প্ল্যাটফর্মটিতে নতুন আপডেট এনেছে মাইক্রোব্লগিং সাইটটি। এ ছাড়া গ্রাহক যাতে ভুয়া কনটেন্টের ফাঁদে না পড়েন সেজন্য সক্রিয়ভাবে কনটেন্ট নজরদারী করছে সাইটটি, বলা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

সংগৃহীত তথ্যের ভিত্তিতে শুক্রবার ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, মে এবং জুন মাসে সাত কোটির বেশি অ্যাকাউন্ট বাতিল করেছে টুইটার। এই হার জুলাই মাসেও চলছে বলে জানানো হয়।

ওয়েডবুশ বিশ্লেষক মাইকেল প্যাচার বলেন, “এটা বিশ্বাস করা কঠিন যে সাত কোটি অ্যাকাউন্ট এতে আক্রান্ত হয়েছে যেখানে টুইটারের মাসিক মোট সক্রিয় গ্রাহক সংখ্যাই মাত্র ৩৩.৬ কোটি।”

অন্যদিকে টমসন রয়টার্সের তথ্যানুসারে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে টুইটারের মাসিক সক্রিয় গ্রাহক সংখ্যা তিন শতাংশ বেড়ে দাঁড়াবে ৩৩.৭০৬ কোটি।

রয়টার্সকে প্যাচার বলেন, “আমার ধারণা বাতিল হওয়া অ্যাকাউন্টগুলোর মধ্যে বড় একটি সংখ্যা টুইটারে সক্রিয় ছিলেন না। প্রতিষ্ঠানে এর প্রভাব খুব কম হওয়া উচিত।”

ওয়াশিংটন পোস্টের এক সূত্র জানিয়েছেন, আগ্রাসীভাবে অযাচিত অ্যাকাউন্টগুলো বাতিল করায় বছরের দ্বিতীয় প্রান্তিকে সক্রিয় গ্রাহক সংখ্যা কিছুটা কমতে পারে।

চলতি বছরের মে মাসে প্রতি সপ্তাহে ৯৯ লাখ ‘সম্ভাব্য স্প্যাম’ বা স্বয়ংক্রিয় অ্যাকাউন্ট শনাক্ত করতে শুরু করে টুইটার। ২০১৭ সালের ডিসেম্বরে এই সংখ্যাটি ছিলো ৬৪ লাখ।