জিমেইলে মেইল পড়তে পারে তৃতীয় পক্ষ

জিমেইল ব্যবহারকারীদের ব্যক্তিগতভাবে পাঠানো বা গ্রহণ করা মেইলগুলো মাঝেমধ্যে থার্ড-পার্টি অ্যাপ নির্মাতারা পড়তে পারছেন বলে নিশ্চিত করেছে ওয়েব জায়ান্ট গুগল। এক্ষেত্রে শুধু মেশিনই নয়, মানুষও এই সুযোগ পেয়ে যাচ্ছে বলে উল্লেখ করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2018, 01:41 PM
Updated : 4 July 2018, 01:41 PM

নিজেদের অ্যাকাউন্টের সঙ্গে থার্ড-পার্টি অ্যাপ যুক্ত করে রেখেছেন এমন ব্যবহারকারীরা হয়তো না জেনেই তাদের মেসেজ অন্য মানুষকে পড়ার অনুমতি দিয়ে দিচ্ছেন, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই অন্যজনের কাছে তাদের মেইল পড়ার অনুমতি চলে যাওয়ার বিষয়টি শুনতে হতো অবাক লাগছে। কিন্তু মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল-কে একটি প্রতিষ্ঠান বলেছে এই চর্চা “প্রচলিত” আর এটি একটি “নোংরা গোপন” বিষয়।

ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদন মতে, এ বিষয়ে জিমেইল-এর মূল প্রতিষ্ঠান গুগলের ভাষ্যে এমন চর্চা তাদের নীতিমালাবিরোধী নয় বলেই আভাস পাওয়া যায়। ১৪০ কোটি ব্যবহারকারী নিয়ে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেইলিং সেবাটির ক্ষেত্রে এমন চর্চায় গুগলের অনুমতি দেওয়াকে “অবাক করা” হিসেবে দেখছেন একজন বিশেষজ্ঞ।  

গুগল জিমেইলে সঙ্গে বিভিন্ন থার্ড-পার্টি অ্যাপ যুক্ত করতে দেয়। এসব বাইরের সেবা বা অ্যাপ যুক্ত করার সময় ব্যবহারকারীদের কাছ থেকে অনুমতি চাওয়া হয়। অনুমতির বিষয়গুলোর মধ্যে প্রায়ই “আপনার ইমেইল পড়া, পাঠানো, মুছা আর ব্যবস্থাপনার” ক্ষমতা চাওয়া হয়। আর প্রায় ক্ষেত্রেই পুরো শর্ত না পড়েই অনুমতি দিয়ে দেন গ্রাহক।