আসক্তির ক্ষতি নিয়ে ‘সচেতন’ ফেইসবুক

ফেইসবুকের কিছু ফিচার ব্যবহারকারীদেরকে প্ল্যাটফর্মটিকে আকৃষ্ট করে রাখতে বানানো হয়েছে, এটি শিশু ও বয়স্কদের জন্য ক্ষতিকর হতে পারে বলে বিবিসি প্যানারোমা নামের অনুষ্ঠানে স্বীকার করেছেন ফেইসবুকের অভ্যন্তরীণ বিষয় সম্পর্কে জানেন এমন শীর্ষ কর্তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2018, 01:38 PM
Updated : 4 July 2018, 01:38 PM

মঙ্গলবার ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি আসক্তিমূলক প্রযুক্তির নেতিবাচক প্রভাব নিয়ে অনেক বেশি সচেতন বলে জানিয়েছেন ফেইসবুকের সাবেক ব্যবস্থাপক স্যান্ডি প্যারাকিলাস। “এই পণ্য যে অভ্যাস তৈরি করে দেওয়ার মতো আর আসক্তিমূলক তা নিয়ে অবশ্যই সচেতনতা ছিল”, তার এমন উদ্ধৃতি প্রকাশ করেছে বিবিসি।

এর আগে ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা শন পার্কার বলেন, প্রতিষ্ঠানটি “মা্নুষের মনস্তাত্বিক ত্রুটিকে কাজে লাগাচ্ছে”। সেইসঙ্গে প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদেরকে যত বেশি সম্ভব এই প্ল্যাটফর্মে সময় ব্যয় করাতে চায়।

পিয়ার টু পিয়ার মিউজিক শেয়ারিং প্ল্যাটফর্ম ন্যাপস্টারের প্রতিষ্ঠাতা শন একাধিকবার ফেইসবুক আসক্তি নিয়ে সতর্কতার আহ্বান জানিয়েছেন।

এমন অভিযোগের বিপরীতে ফেইসবুকের জ্যেষ্ঠ কর্মী ইমে আরকিবং বিবিসিকে বলেন, প্রতিষ্ঠানটি এখনও বিষয়টি খতিয়ে দেখছে। 

ফেইসবুকের লাইক বাটনের সহ-উদ্ভাবক লি পার্লম্যান বলেন, প্রতিষ্ঠান ছাড়ার পর কতগুলো ‘লাইক’ পেয়েছেন তার উপর ভিত্তি করে নিজের মূল্য সম্পর্কে ধারণা করা শুরুর পর তিনি ফেইসবুক ব্যবহার বন্ধের চেষ্টা করেন।

১৩ বছরের কমবয়সীদের জন্য ফেইসবুক মেসেঞ্জারের সংস্করণ আনার মাধ্যমে প্রতিষ্ঠানটি যেভাবে কমবয়সীদের লক্ষ্য করছে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন প্রযুক্তিখাত সংশ্লিষ্টরা, বলা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।