ত্রুটিতে খুলে গিয়েছে ফেইসবুকের ব্লক

ব্লক করা ব্যবহারকারীদের সাময়িকভাবে আনব্লক করে দেয়- নিজেদের নেটওয়ার্কে এমন ত্রুটি পাওয়ার কথা স্বীকার করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2018, 09:55 AM
Updated : 3 July 2018, 09:55 AM

সোমবার এই ত্রুটির কথা প্রকাশ করে প্রতিষ্ঠানটি, এতে অন্তত আট লাখ লোক আক্রান্ত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। 

চলতি বছর ২৯ মে থেকে ২৫ জুন পর্যন্ত এই ত্রুটি কার্যকর ছিল। মূল ফেইসবুক আর মেসেঞ্জার অ্যাপ উভয় প্ল্যাটফর্মেই এটি পাওয়া গিয়েছে। 

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, সোমবার থেকে আক্রান্ত ব্যবহারকারীদেরকে একটি পপ-আপ মেসেজের মাধ্যমের এ ত্থ্য দেওয়া হবে।

এক ব্লগ পোস্টে ফেইসবুকের প্রধান প্রাইভেসি কর্মকর্তা এরিন এগান বলেন, “এই ত্রুটির কারণে আনব্লক হয়ে যাওয়া কেউ বন্ধুদের সঙ্গে শেয়ার করা কনটেন্টের দেখতে পারেন না কিন্তু তারা বিস্তৃত দর্শকের জন্য পোস্ট করা কনটেন্টগুলো দেখতে পান, যেমন বন্ধুদের বন্ধুর (ফ্রেন্ডস অফ ফ্রেন্ডস) সঙ্গে শেয়ার করা ছবি।”

“আমরা জানি কাউকে ব্লক করার ক্ষমতা থাকা গুরুত্বপূর্ণ- আর আমরা এ নিয়ে ক্ষমাপ্রার্থী।”

আক্রান্তদের ৮৩ শতাংশের ক্ষেত্রেই “তাদের ব্লক করা মাত্র একজন মানুষ সাময়িকভাবে আনব্লকড হয়ে গিয়েছেন” বলে জানান এগান।

সারাবিশ্বে ফেইসবুকের প্রায় ২৪০ কোটি ব্যবহারকারীর মধ্যে অল্প অংশ এই ত্রুটিতে আক্রান্ত হলেও, প্ল্যাটফর্মটিতে কারও কাছ থেকে হয়রানি থেকে বাঁচতে যারা ব্লকিং ফিচার ব্যবহার করেন তাদের জন্য এ খবর উদ্বেগজনক।

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর থেকে একের পর এক প্রাইভেসি উদ্বেগ সৃষ্টির মতো খবরের শিরোনামে জায়গা করে নিচ্ছে ফেইসবুক। ঠিক এমন সময়ই এই নতুন খবর প্রকাশিত হলো।