প্রতিষ্ঠানের নিরাপত্তায় রিভ-এর নতুন পণ্য

কর্পোরেট প্রতিষ্ঠানের ডিভাইসসমূহের হার্ডওয়্যার ও সফটওয়্যার ইনভেন্টরিসহ নিরাপদ ও নিয়ন্ত্রিত ব্যবহার নিশ্চিত করতে  'রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটি' এনেছে বাংলাদেশি সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান রিভ অ্যান্টিভাইরাস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2018, 07:58 PM
Updated : 2 July 2018, 07:58 PM

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, র‍্যানসমওয়্যারসহ সাম্প্রতিক সময়ের সাইবার হামলাগুলো লক্ষ্য করলে দেখা যাবে- ব্যক্তিগত অনুষঙ্গের বদলে প্রাতিষ্ঠানিক কম্পিউটার ও ডেটার প্রতিই এখন হ্যাকারদের বেশি নজর। আর তাই প্রাতিষ্ঠানিক সাইবার নিরাপত্তায় এন্ডপয়েন্ট সিকিউরিটি এখন ‘অত্যাবশ্যকীয়’। 

রিমোট ইনস্টলেশন, আপডেট এবং স্ক্যানিং সুবিধাসম্বলিত রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটি ম্যালওয়্যার আক্রমণের ঝুঁকি এড়াতে প্রতিটি এন্ডপয়েন্টের নিরাপত্তা নিশ্চিত করে বলে দাবি প্রতিষ্ঠানটির। পাশাপাশি ‘টার্গেটেড অ্যাটাক’ ও ‘জিরো ডে’ ভাইরাস প্রতিহতে রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটিতে রয়েছে মেশিন লার্নিং প্রযুক্তি।

রিভ অ্যান্টিভাইরাসের প্রধান নির্বাহী সঞ্জিত চ্যাটার্জি জানান, “ইউএসবি ব্লকিংয়ের পাশাপাশি রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটির অ্যাপ্লিকেশন কনট্রোল ব্যবহার করে ভাইরাসের আশঙ্কা আছে বা তথ্য চুরি হতে পারে এমন শংকা থাকা অ্যাপের সঙ্গে প্রাতিষ্ঠানিক কাজের প্রয়োজনে চাইলে স্কাইপ, ফেইসবুক, হোয়াটসঅ্যাপ বা যে কোনো গেইমিং অ্যাপ্লিকেশন নির্ধারিত সময়ের জন্য ব্লক করে রাখা যায়। এছাড়াও রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটিতে রয়েছে ক্যাটেগরি ব্লকিং। এর সাহায্যে জব সার্চ, গেমস বা স্পোর্টস- যে ক্যাটেগরি ব্লক করা হবে, এন্ড পয়েন্ট সিকিউরিটি সংযুক্ত নেটওয়ার্কের কোনো ডিভাইস থেকে আর সেই ক্যাটেগরির কোনো সাইট ব্রাউজ করা যাবে না।”

তবে কোনো কারণে যদি এমন হয়- অফিসের পরিবেশ রক্ষায় সব মেসেজিং অ্যাপ বন্ধ করে দেওয়া দরকার আবার অন্যদিকে স্কাইপ ব্যবহার করেই অফিসের অনেক যোগাযোগ করা হয়ে থাকে, এমন অবস্থায়ও রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটি সম্পূর্ণ কার্যকর। ক্যাটেগরি এক্সেপশনে অ্যাপ যোগ করা হলে তা চালু থাকবে বলে জানান সঞ্জিত চ্যাটার্জি। তিনি বলেন, “অনেক সময় একটি অ্যাপের চলমান ভার্সন ব্লক করলেও আগের ভার্সন বা নতুন ভার্সন এলে তা আবার চালানো যায়, কিন্তু রিভের এন্ডপয়েন্ট সিকিউরিটিতে মাল্টি-ভার্সন ব্লকিং সুবিধা থাকায় একটি অ্যাপ্লিকেশন একবার ব্লক করা হলে তা আর চালানো যাবে না।'

রিভ এন্ডপয়েন্ট সিকিউরিটির ওয়েব কনট্রোলিংয়ের ক্ষেত্রে ইউআরএল ব্লকিংয়ে চাইলে আলাদা আলাদা ইউআরএল বা একসঙ্গে গ্রুপ ধরে ইউআরএল ব্লক করা যায়। পাশাপাশি চাইলে কেবল এইচটিটিপি ও এইচটিটিপিএস আছে এমন নিরাপদ ওয়েবসাইটও ব্রাউজিং অনুমোদন করা যাবে। আবার অননুমোদিত ওয়েবসাইট থেকেও প্রয়োজনভেদে হোয়াইট লিস্টেড করা যাবে। অ্যাডমিন চাইলে যে কোনো ধরনের প্রক্সি বন্ধ করে দিতে পারবেন।