ইনস্টাগ্রাম স্টোরিজে করা যাবে প্রশ্ন-উত্তর

নিজেদের ‘স্টোরিজ’ ফিচারে ‘প্রশ্ন করার ক্ষমতা’ ও তার জবাব দেওয়ার সুযোগ চালু করতে যাচ্ছে ফেইসবুক অধীনস্থ ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2018, 12:22 PM
Updated : 2 July 2018, 12:22 PM

নতুন এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ‘স্টোরিজ’-এ করা প্রশ্নের বিস্তারিত জবাব দিতে পারবেন বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। রোববার প্রযুক্তি সাইট অ্যান্ড্রয়েড পুলিশের প্রতিবেদনে বলা হয়, জরিপ আর ইমোজি স্লাইডার বর্তমানে স্টোরিজের জবাব দিতে ব্যবহৃত হচ্ছে। ইনস্টাগ্রামের নতুন ফিচারে “উন্মুক্ত প্রশ্নের ফরম্যাটে” প্রশ্ন করা যাবে বলে ধারণা করা হচ্ছে।

ইতালি আর ইন্দোনেশিয়ার ব্যবহারকারীরা ইতোমধ্যে এই ফিচার দেখছেন কিন্তু বৈশ্বিকভাবে এই ফিচার আসতে এখনও অপেক্ষা করতে হচ্ছে।

সম্প্রতি ইনস্টাগ্রাম আইজিটিবি, ইনস্টাগ্রাম লাইট অ্যাপ, গ্রুপ ভিডিও চ্যাট আর স্টোরিজের সঙ্গে গান যোগ করার সুবিধা এনেছে।

ফেইসবুক অধীনস্থ প্লাটফর্মটিতে ব্যবহারকারীরা এতদিন পর্যন্ত সর্বোচ্চ ৬০ সেকেন্ড দীর্ঘ ভিডিও পোস্ট করতে পারতেন। আইজিটিভির মাধ্যমে এই প্রথম তারা এর দীর্ঘতর ভিডিও পোস্টের সুযোগ পাচ্ছেন। এতদিন পর্যন্ত ইনস্টাগ্রামে শুধু মোবাইল ডিভাইস থেকে পোস্ট করা যেত। কিন্তু এখন ব্যবহারকারীরা ডেস্কটপ থেকেও ভিডিও পোস্ট করতে পারবেন, আর এই সুযোগ পাওয়া যাবে আইজিটিভিতে। ডেস্কটপ থেকে আপলোড করা ভিডিও ক্লিপগুলোর জন্য দেওয়া হবে একটি অনন্য লিঙ্ক। ইউটিউবের মতো এখানেও প্রত্যেক ব্যবহারকারীর একটি চ্যানেল থাকবে, এখানে তাদের আপলোড করা ভিডিওগুলো জমা হবে। কারও যদি ইতোমধ্যে একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থাকে তবে তিনি অ্যাপটি আপডেটের পরপরই একটি চ্যানেল পেয়ে যাবেন।

ইনস্টাগ্রাম লাইট অ্যাপটি দিয়ে ব্যবহারকারীরা ছবি ও ২৪ ঘণ্টা পর অদৃশ্য হয়ে যায় এমন স্টোরি দেখতে ও পোস্ট করতে পারবেন। এই অ্যাপের ব্যবহারকারীরা বর্তমানে এর মাধ্যমে বন্ধুদের মেসেজ পাঠানো বা ভিডিও শেয়ার করতে পারছেন না। তবে গুগল প্লে স্টোরে অ্যাপটির বর্ণনায় বলা হয়েছে শীঘ্রই এই সুবিধাগুলোও আনা হবে।

ইনস্টাগ্রাম স্টোরিজে এখন ব্যাকগ্রাউন্ড মিউজিক যোগ করতে পারবেন ব্যবহারকারীরা। এজন্য অ্যাপটি থেকেই সরাসরি কয়েক হাজার গান প্রস্তাব করা হবে। এসব গানের মধ্যে ব্রুনো মার্স, ডেমি লাভেটো এবং মারুন ৫-এর মতো জনপ্রিয় শিল্পী ও ব্যান্ডগুলোর গানও থাকবে। প্রতিদিন নতুন নতুন গানও যুক্ত হবে।