ফাঁস হলো মাইক্রোসফটের গোপন সারফেইস ডিভাইস

ফাঁস হয়েছে মাইক্রোসফটের গোপন সারফেইস ডিভাইস। ২০১৮ সালেই ‘অ্যান্ড্রোমিডা’ সাংকেতিক নামের ডিভাইসটি বাজারে আনতে পারে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2018, 03:53 PM
Updated : 1 July 2018, 03:53 PM

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, দুইটি পর্দা রাখা হতে পারে নতুন এই সারফেইস ডিভাইসে। আগে বেশ কয়েকবার পেটেন্ট নকশায় দেখা গেছে ‘পকেটে রাখার মতো সারফেইস ডিভাইসটি’। খুব গোপনে অভ্যন্তরীনভাবে ডিভাইসটি বানাচ্ছে মাইক্রোসফট।

নতুন এই ডিভাইসটি সার্বিক সারফেইস সিরিজের জন্য নতুন প্রেরণা দেবে বলে ধারণা করা হচ্ছে। এর পাশাপাশি পার্সোনাল কম্পিউটার এবং মোবাইল ফোনের মধ্যে দূরত্বও কমাবে ডিভাইসটি।

মাইক্রোসফটের এক অভ্যন্তরীন নথিতে বলা হয়, সত্যিকারের ব্যক্তিগত এবং বহুমুখী কম্পিউটিং অভিজ্ঞতা তৈরি করতে নতুন হার্ডওয়্যার ও সফটওয়্যার রয়েছে ডিভাইসটিতে।

প্রতিবেদনে আরও বলা হয়, ‘অ্যান্ড্রোমিডা’য় ইনপুট দিতে ‘স্টাইলাস’ নিয়ে পরীক্ষা চালাচ্ছে মাইক্রোসফট। এর থেকে ধারণা করা হচ্ছে ডিভাইসটি বইয়ের মতো ভাঁজ করা যাবে এবং ডিজিটাল কালির জন্য স্টাইলাস পেন ব্যবহার করা হতে পারে।

অ্যান্ড্রোমিডা ডিভাইসে অ্যাডভান্সড আরআইএসসি মেশিনস (আর্ম) প্রসেসর নিয়েও পরীক্ষা চালাচ্ছে মাইক্রোসফট। তবে শেষমেষ ডিভাইসটিতে ইনটেল বা কোয়ালকম প্রসেসরই ব্যবহার করা হবে কিনা তা এখনও স্পষ্ট করে বলা যাচ্ছে না।