মাইক চালুর নীরব প্রযুক্তি ‘ব্যবহার করবে না’ ফেইসবুক

টিভি বিজ্ঞাপনের গোপন বার্তা রেকর্ড করতে স্মার্টফোনের মাইক্রোফোন চালু করে দেবে এমন একটি সফটওয়্যারের পেটেন্ট আবেদন করেছে ফেইসবুক। এ নিয়ে সৃষ্টি হওয়া উদ্বেগ প্রশমিত করতে নিজেদের কোনো পণ্যে এই প্রযুক্তি ব্যবহার করা হবে না বলে জানিয়েছে সোশাল জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2018, 03:51 PM
Updated : 1 July 2018, 03:51 PM

চলতি সপ্তাহে ফেইসবুকের ভাইস প্রেসিডেন্ট এবং ডেপুটি জেনারেল কাউন্সেল অ্যালেন লো প্রযুক্তি সাইট এনগ্যাজেটকে বলেন, “অন্যান্য প্রতিষ্ঠানের আগ্রাসন ঠেকাতে” এই পেটেন্ট নথিভুক্ত করা হয়েছে। এই প্রযুক্তি ফেইসবুকের কোনো পণ্যে রাখা হয়নি আর তা “কখনও রাখা হবে না” বলেও মন্তব্য করেছেন তিনি।  

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, ফেইসবুকের পেটেন্ট আবেদন করা বিতর্কিত এই সফটওয়্যারে এমন ব্যবস্থা রয়েছে যা নীরবে মানুষের স্মার্টফোনকে “আশপাশের শব্দগুলো” রেকর্ড করতে বলবে।

মানুষ তাদের ‘ব্রডকাস্টিং ডিভাইসগুলোতে’ কী দেখছে তা পর্যবেক্ষণ করতে এই প্রযুক্তি বানানো হয়েছে যাতে ফেইসবুকে দেখানো বিজ্ঞাপনগুলো তাদের জন্য আকর্ষণীয় করে তোলা যায় আর ঠিক কতজন মানুষ বিজ্ঞাপন দেখছে তা নিয়ে বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলোকে একটি প্রকৃত ধারণা দেওয়া যায়। 

এই প্রযুক্তি মানুষের প্রাইভেসি লঙ্ঘন করবে বলে উদ্বেগ তৈরি হয়। এই উদ্বেগ কমাতেই প্রযুক্তিটি নিজেদের কোনো পণ্যে ব্যবহার না করার কথা জানিয়েছে ফেইসবুক, এমনটাই উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।