ছলচাতুরী করছে ফেইসবুক: যুক্তরাজ্য

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে ব্যবহারকারীদের ডেটা অপব্যবহার নিয়ে যাচাইকারী ব্রিটিশ পার্লামেন্টারি কমিটিকে 'জবাব দিতে ফেইসবুক ছলচাতুরী করছে' বলে শুক্রবার অভিযোগ করেছেন কমিটির প্রধান।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2018, 04:49 PM
Updated : 30 June 2018, 04:49 PM

ভুয়া সংবাদ আর ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণায় কাজ করা পরামর্শদাতা প্রতিষ্ঠানটি ফেইসবুক ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই ডেটা নিয়ে তা কী করেছে সে সম্পর্কে যাচাই করছে যুক্তরাজ্যের ডিজিটাল অ্যান্ড মিডিয়া কমিটি।

কেমব্রিজ অ্যানালিটিকার দাবি তারা বলামাত্রই অ্যাপের মাধ্যমে সংগ্রহ করা ডেটা মুছে ফেলেছিল। প্রতিষ্ঠানটি ব্রেক্সিট ভোটের সময়ও অর্থের বিনিময়ে প্রচারণায় কাজ করার বিষয়টি অস্বীকার করেছে।

কমিটিকে ফেইসবুকের দেওয়া সর্বশেষ চিঠির জবাবে কমিটির প্রধান ডেমিয়ান কলিন্স বলেন, “ফেইসবুক এক ধরনের ছলচাতুরীময় আচরণ অব্যাহত রেখেছে।”

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প-এর নির্বাচনী প্রচারণায় কাজ করেছিল মার্কিন ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা। ২০১৪ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আলেকজান্ডার কোগান-এর বানানো এক অ্যাপ থেকে সংগ্রহ করা ডেটা চলে গিয়েছিল কেমব্রিজ অ্যানালিটিকার হাতে। সেই ডেটা ব্যবহারকারীদের না জানিয়েই ব্যবহার করা হয় ট্রাম্পের নির্বাচনী প্রচারণায়। চলতি বছর এ খবর প্রকাশ হলে চাপের মুখে পড়ে ফেইসবুক। এই ডেটা কেলেঙ্কারির জের ধরেই তদন্তের জন্য মার্কিন ও ব্রিটিশ আইনপ্রণেতারা জাকারবার্গকে ডাক দেন। মার্কিন কংগ্রেসের সামনে নিজে হাজির হয়েছিলেন তিনি।

জাকারবার্গকে নিজে সশরীরে উপস্থিত না হয়ে ব্রিটিশ আইনপ্রণেতাদের সামনে তার পক্ষ থেকে ফেইসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক স্ক্রোফার-কে পাঠান। এপ্রিলের ওই শুনানিতে স্ক্রোফার সব বিষয়ে জবাব দিতে পারেননি উল্লেখ করে ফেইসবুকের দিকে আরও প্রশ্ন ছুঁড়ে দেয়।

ফেইসবুকের যুক্তরাজ্যের জননীতিমালা প্রধান রেবেকা স্টিমসন কমিটির দেওয়া চিঠিতে থাকা বাড়তি প্রশ্নগুলোর জায়গায় ৩৯টি জবাব দেন। কিন্তু কমিটির প্রধানের দাবি তারা যে তথ্য চাচ্ছেন ওই জবাবগুলোতে তার অভাব রয়েছে।