আইফোনের ম্যাপিং অ্যাপ আপডেট করলো অ্যাপল

নিজস্ব ডেটাসেট থেকে আইফোনের ম্যাপিং অ্যাপ্লিকেশন নতুন করে বানাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। তবে বিস্তৃত পরিসরে ব্যবহৃত এই অ্যাপের ডেটা সরবরাহকারী হিসেবে নেদারল্যান্ডসভিত্তিক প্রতিষ্ঠান টমটম এনভি-এর কাজ অব্যাহত থাকবে, শুক্রবার রয়টার্স-কে এ তথ্য জানিয়েছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2018, 08:52 AM
Updated : 30 June 2018, 08:52 AM

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, “আইফোনের সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপটিকে” তারা পুরো নতুনভাবে বানাচ্ছে। এক্ষেত্রে প্রতিষ্ঠানটি নিজেদের সেন্সরযুক্ত গাড়িবহর থেকে সংগ্রহ করা আর আইফোন ব্যবহারকারীদের শেয়ার করা গোপন ডেটা ব্যবহার করবে। চলতি বছর শরতে এই নতুন ম্যাপস বাজারে আনা শুরু করবে অ্যাপল 

টমটম-এর কাজ আগের মতোই থাকবে কিনা বা পরিবর্তিত হলেও কেমন হবে তা নিয়ে কিছু বলেনি অ্যাপল। কিন্তু এ খবর প্রকাশের পর টমটম-এর শেয়ারমূল্য পড়ে গিয়েছে।

শুক্রবার সকালে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ এ নিয়ে খবর প্রকাশ করে। এতে বলা হয়, অ্যাপলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট এডি কিউ বলেছেন, “অ্যাপল আমাদের নিজস্ব সব ম্যাপিং ডেটা নিয়ে একদম শুরু থকে বানাবে।”

এরপর টমটম-এর শেয়ার আগের দিন লেনদেন শেষ হওয়ার সময়ের তুলনায় পাঁচ শতাংশ পড়ে যায়। আগের দিন সর্বশেষ হিসেবে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ছিল ৭.৭৬ ইউরো।