টিন্ডারে এলো এনক্রিপশন প্রযুক্তি

নিরাপত্তা বাড়াতে ডেটিং প্ল্যাটফর্ম টিন্ডারে যোগ হয়েছে এনক্রিপশন প্রযুক্তি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2018, 08:49 AM
Updated : 30 June 2018, 08:49 AM

শুক্রবার প্ল্যাটফর্মটির মূল প্রতিষ্ঠান ম্যাচ গ্রুপের আনুষ্ঠানিক ঘোষণায় বলা হয়, তারা সার্ভার এবং অ্যাপের মধ্যে ছবি আদান প্রদানে এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করছে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই প্ল্যাটফর্মটিতে এনক্রিপশন প্রযুক্তি যোগ করা হলেও কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। ওই মাসে প্ল্যাটফর্মটির একটি ত্রুটি সামনে আসে, যা কাজে লাগিয়ে হ্যাকাররা গ্রাহকের প্রোফাইল ছবি এবং সোয়াইপ অ্যাকশন দেখতে পারতেন। বিষয়টি সামনে আসার পরই এতে এনক্রিপশন প্রযুক্তি যোগ করে টিন্ডার-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

ফেব্রুয়ারিতে এক চিঠিতে ছবি এনক্রিপ্ট করতে টিন্ডারকে অনুরোধ জানান মার্কিন সিনেটর রন ওয়াইডেন। এবার আরেক চিঠিতে তার জবাব দিয়েছে টিন্ডার। ধারণা করা হচ্ছে ওয়াইডেনের অনুরোধের আগেই প্ল্যাটফর্মে এনক্রিপশন প্রযুক্তি এনেছে টিন্ডার। কারণ চিঠির উত্তরে প্রতিষ্ঠানটি জানায় ফেব্রুয়ারি মাসের ৪ তারিখ প্রযুক্তিটি যোগ করা হয়েছে। কিন্তু অন্যান্য নিরাপত্তা ফিচার উন্নত করার কারণে চিঠির জবাব দিতে করেছে প্রতিষ্ঠানটি।

আগের বছর ডেটিং অ্যাপ টিন্ডার থেকে হাজার হাজার ব্যবহারকারীর প্রোফাইল পিকচার হাতিয়ে নিয়েছিলেন এক প্রোগ্রামার, ওয়েবে ছবিগুলো প্রকাশও করে দিয়েছেন তিনি।

ওই ডেটাসেটে মোট ৪০ হাজার ছবি ছিল- যার অর্ধেক পুরুষের আর অর্ধেক নারীর। পরবর্তীতে ডেটাসেটটি অফলাইনে দিয়ে দেওয়া হয়। স্টুয়ার্ট কলিয়ানি নামের ও প্রোগ্রামার ছবিগুলোর ক্যাশ মেমরি একত্র করতে একটি প্রোগ্রাম লিখেন, এ ক্ষেত্রে তার উদ্দেশ্য ছিল মেশিন লার্নিং বিষয়ে গবেষণায় তা ব্যবহার করা।